আদালত অবমাননার মামলা ডিএ নিয়ে

সংগঠনের আইনজীবী সর্দার আমজাদ আলি আদালতে জানান, স্যাটের রায়ের প্রাথমিক শর্তই পূরণ করা হয়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০১৯ ০৪:৪৬
Share:

প্রতীকী ছবি।

স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল (স্যাট) বা রাজ্য প্রশাসনিক ট্রাইবুনাল ২৬ জুলাই রায় দিয়েছিল, ডিএ বা মহার্ঘ ভাতা নিয়ে তিন মাসের মধ্যে নীতি নির্ধারণ করতে হবে। রাজ্য সরকার তা না-করায় স্যাটে আদালত অবমাননার মামলা করেছে রাজ্য সরকারি কর্মীদের সংগঠন।

Advertisement

মঙ্গলবার সেই মামলার শুনানিতে স্যাটের বিচারপতি রঞ্জিতকুমার বাগ ও সদস্য-সচিব সুবেশ দাস কর্মী সংগঠনকে নির্দেশ দিয়েছে, চার সপ্তাহের মধ্যে আদালত অবমাননার মামলার নথি দিতে হবে রাজ্যের মুখ্যসচিবকে।

সংগঠনের আইনজীবী সর্দার আমজাদ আলি এ দিন আদালতে জানান, স্যাটের রায়ের প্রাথমিক শর্তই পূরণ করা হয়নি। স্যাটের নির্দেশ ছিল, ডিএ দিতে হবে এবং কেন্দ্রীয় হারে ডিএ দেওয়া নিয়ে নীতি নির্ধারণ করতে হবে তিন মাসের মধ্যে। তিন মাসের বেশি সময় পেরিয়ে গিয়েছে। এখনও নীতিই নির্ধারণ করেনি রাজ্য।

Advertisement

আরও পড়ুন: বেতন বৃদ্ধি, তবু খুশি নন কলেজ শিক্ষকরা

রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) কিশোর দত্ত এ দিন আদালতে একটি আবেদনপত্র পেশ করে জানান, স্যাট-কে অনুরোধ করা হয়েছে, ২৬ জুলাইয়ের রায় পুনরায় বিবেচনা করা হোক। তা শুনে বিচারপতি বাগ জানান, কোনও রায় পুনরায় বিবেচনা করে দেখার জন্য আবেদন করতে হলে রায় ঘোষণার ৩০ দিনের মধ্যে তা করতে হয়। এ ক্ষেত্রে রাজ্য সরকারের পক্ষ থেকে তেমন কোনও আবেদন ৩০ দিনের মধ্যে জানানো হয়নি। এজি জানান, যে-দেরি হয়েছে, তার জন্য আদালত ক্ষমা করুক। বিচারপতি বাগ জানান, দেরির জন্য ক্ষমা চেয়ে কোনও আবেদনও তো আদালতে জমা পড়েনি। রায় পুনরায় বিবেচনা করে দেখার আবেদন ১০ দিনের মধ্যে পেশ করার জন্য রাজ্যকে এ দিন নির্দেশ দিয়েছে স্যাট।

ওই আদালত জানিয়েছে, সব আবেদনের শুনানি হবে ৯ ডিসেম্বর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন