অসন্তুষ্ট কেন্দ্র ফের রিপোর্ট চাইল

সেই কারণে নবান্নকে ফের এক দফা বিস্তারিত রিপোর্ট পাঠাতে নির্দেশ দিয়েছে মন্ত্রক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ মে ২০১৮ ০২:২৩
Share:

ফাইল চিত্র।

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনের হিংসা নিয়ে কাল সরব হয়েছিলেন প্রধানমন্ত্রী। আজ ফের রাজ্যের অস্বস্তি বাড়িয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়ে দিল ভোটে সন্ত্রাসের বিবরণ জানিয়ে, রাজ্য যে রিপোর্ট পাঠিয়েছে তা অস্পষ্ট ও অসম্পূর্ণ। সেই কারণে নবান্নকে ফের এক দফা বিস্তারিত রিপোর্ট পাঠাতে নির্দেশ দিয়েছে মন্ত্রক।

Advertisement

কালই দলীয় সদর কার্যালয়ে কর্নাটকে জয় নিয়ে বলতে গিয়ে বাংলায় সন্ত্রাসের কথাও বলেন নরেন্দ্র মোদী। বলেন, ‘‘পঞ্চায়েত নির্বাচনে পশ্চিমবঙ্গে গণতন্ত্র নিহত হয়েছে। বহু নির্দোষ মানুষের মৃত্যু হয়েছে।’’ জাতীয় মঞ্চে এ ভাবে পশ্চিমবঙ্গের প্রসঙ্গ চলে আসায় অস্বস্তিতে পড়ে তৃণমূল। পাল্টা যুক্তিতে হিংসার জন্য বিজেপিকেই দায়ী করে তারা।

সেই অস্বস্তির রেশ কাটার আগেই রাজ্যকে আজ আরও বিড়ম্বনায় ফেলে দেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। মন্ত্রক জানায়, নবান্ন যে রিপোর্ট পাঠিয়েছে, তা অস্পষ্ট। বহু ক্ষেত্রে প্রশাসন কী পদক্ষেপ নিয়েছিল তা সম্পূর্ণ ভাবে বলা নেই। সেই কারণেই দ্বিতীয় রিপোর্ট চেয়ে সব কিছু ব্যাখ্যা করতে বলা হয়েছে।

Advertisement

স্বরাষ্ট্র মন্ত্রকের এক কর্তার কথায়, ‘‘রাজ্য সরকার যে রিপোর্ট পাঠিয়েছে আর সে দিন সংবাদমাধ্যমে যা জানা গিয়েছে তার মধ্যে বিস্তর ফারাক। প্রকৃত চিত্র জানতেই রিপোর্ট চাওয়া হয়েছিল। কিন্তু রাজ্য যে রিপোর্ট পাঠিয়েছে তা স্পষ্ট নয়। তাই আজ ফের রিপোর্ট দিতে বলা হয়েছে।’’

মন্ত্রকের একটি সূত্রের খবর, সোমবারের হিংসার বিস্তারিত বিবরণ জানিয়ে কেন্দ্রকে নিজের একটি রিপোর্ট পাঠিয়েছিলেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। সেই রিপোর্টের সঙ্গে রাজ্যের পাঠানো রিপোর্টের আকাশ-পাতাল পার্থক্য রয়েছে বলেই দাবি মন্ত্রকের। তাদের মতে, রাজ্যের পাঠানো রিপোর্টে দায়সারা ভাবে কতগুলি জায়গা ও মৃত ব্যক্তিদের নাম উল্লেখ করে ছেড়ে দেওয়া হয়েছে। তাতে ধরা পড়ছে না ছবিটা।

আজ মন্ত্রকের চিঠিতে তাই রাজ্য সরকারকে স্পষ্ট করে জানাতে বলা হয়েছে যে, কী কারণে হিংসার ঘটনা ঘটল। মন্ত্রকের মতে, মনোনয়নের আগে থাকতে রাজ্যে সংঘর্ষ শুরু হয়েছে। ভোটের দিন তা চরমে ওঠে। এত দিন ধরে কেন রাজ্য সেই সংঘর্ষ থামাতে ব্যর্থ হল, তা জানাতে বলা হয়েছে। আগামী দিনে সন্ত্রাস ঠেকাতে সরকার কী পদক্ষেপ করতে চলেছে, সেই তথ্যও চেয়েছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন