Panchayat Poll

কৌটোয় কার্তুজ, মিলল পোস্টারও

মাওবাদী নামাঙ্কিত কিছু পোস্টার মিলেছে ঝাড়গ্রাম জেলার বেলপাহাড়ি ব্লকের  বাঁশপাহাড়ি, ভুলাভেদা ও শিমূলপাল পঞ্চায়েতের বিভিন্ন গ্রামেও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শালবনি ও বেলপাহাড়ি শেষ আপডেট: ১৩ মে ২০১৮ ০৩:২১
Share:

উদ্ধার হওয়া পোস্টার। বেলপাহাড়িতে। —নিজস্ব চিত্র

মাওবাদীদের ধাঁচে হাতে লেখা পোস্টার, টিফিন কৌটো, কার্তুজ, বৈদ্যুতিক তার— পঞ্চায়েত ভোটের ৪৮ ঘণ্টা আগে এমনই সব সরঞ্জাম উদ্ধার হল পশ্চিম মেদিনীপুরের শালবনির একাধিক এলাকায়। শনিবার সকালে খবর পেয়ে শালবনিতে পৌঁছয় যৌথ বাহিনী, বম্ব স্কোয়াড। পুলিশ কুকুর নিয়ে চলে তল্লাশি।

Advertisement

এ দিন মাওবাদী নামাঙ্কিত কিছু পোস্টার মিলেছে ঝাড়গ্রাম জেলার বেলপাহাড়ি ব্লকের বাঁশপাহাড়ি, ভুলাভেদা ও শিমূলপাল পঞ্চায়েতের বিভিন্ন গ্রামেও। সেখানে বিজেপি, তৃণমূল, কংগ্রেস ও সিপিএমকে উচ্ছেদ করে সামাজিক নির্দল প্রার্থীদের ভোট দেওয়ার ডাক দেওয়া হয়েছে। শুক্রবারই বাঁশপাহাড়ি-সহ জঙ্গলমহলের এই সব এলাকা নিয়ে নালিশ জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যাপাধ্যায়। একটি বেসরকারি টিভি চ্যানেলের সাক্ষাৎকারে তাঁর অভিযোগ ছিল, এই তল্লাটে তৃণমূলকে মনোনয়ন দিতে দেওয়া হয়নি। পুলিশ জানিয়েছে, শালবনিতে উদ্ধার হওয়া টিফিন কৌটো ল্যান্ডমাইন নয়। তবে গড়মালের জঙ্গলে পাওয়া কৌটোয় ৫টি এবং জাড়ার জঙ্গলে রাখা কৌটোয় ৮টি কার্তুজ মিলেছে। ল্যান্ডমাইনের আতঙ্ক ছড়াতেই কেউ বা কারা এ কাজ করেছে বলে মনে করছে পুলিশ। ঘটনায় মাওবাদী যোগ উড়িয়ে পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার অলোক রাজোরিয়া বলেন, “আতঙ্কের পরিবেশ তৈরির চেষ্টা হচ্ছে। তদন্তে সব দিকই খতিয়ে দেখা হচ্ছে।”

কাল, সোমবার পঞ্চায়েত ভোট। তার আগে আতঙ্ক ছড়াতে পরিকল্পিত ভাবেই এই কাজ করা হয়েছে বলে অভিযোগ তুলেছে তৃণমূল। দলের জেলা সভাপতি অজিত মাইতির দাবি, “এ সব বিরোধীদের ষড়যন্ত্র।” অভিযোগ উড়িয়ে দিচ্ছে বিরোধীরা। বিজেপির জেলা সভাপতি শমিত দাশের কটাক্ষ, “আমার তো মনে হয় তৃণমূলের বিক্ষুব্ধরা এ কাজ করেছে।”

Advertisement

আর বেলপাহাড়িতে পাওয়া পোস্টার নিয়ে এলাকায় তৃণমূলের ভারপ্রাপ্ত দলীয় পর্যবেক্ষক তথা জেলা পরিষদের প্রার্থী উজ্জ্বল দত্তের অভিযোগ, ‘‘নির্দল প্রার্থীরাই ভোটারদের সন্ত্রস্ত করতে মাওবাদীদের নামে ভুয়ো পোস্টার দিয়েছে।’’ যদিও আদিবাসী সমন্বয় মঞ্চের নেতা বাবলু মুর্মু এ দিন বেলপাহাড়ির বিডিও-কে জানিয়েছেন, তাঁদের প্রার্থীদের বদনাম করতে তৃণমূল ও অন্য দল মিলে এই পোস্টার দিয়েছে।

এ দিন সকালে শালবনির জাড়া, গড়মাল, নোনাশোলে প্রথমে সাদা কাগজে লাল কালিতে লেখা একাধিক পোস্টার দেখা যায়। কিছু পোস্টার জঙ্গলরাস্তায় ছড়ানো ছিল, কিছু সাঁটানো ছিল পোস্টারগুলির নীচে লেখা, ‘এনএনসি, সিপিওআই’। পুলিশকর্তারা বলছেন, এমন সংগঠনের কথা জানা নেই। তবে বেলপাহাড়ির পোস্টারে সিপিআই (মাওবাদী)-র নামোল্লেখ রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন