State News

বাইক মিছিল রুখতে নির্দেশ

পঞ্চায়েত ভোটে মোটরবাইক মিছিল রুখতে পুলিশ কমিশনার এবং পুলিশ সুপারদের নির্দেশ দিলেন রাজ্য নির্বাচন কমিশনার অমরেন্দ্রকুমার সিংহ। বৃহস্পতিবার ২০টি জেলাতেই এই সংক্রান্ত নির্দেশ পাঠিয়েছেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০১৮ ০১:০৩
Share:

ফাইল চিত্র।

পঞ্চায়েত ভোটে মোটরবাইক মিছিল রুখতে পুলিশ কমিশনার এবং পুলিশ সুপারদের নির্দেশ দিলেন রাজ্য নির্বাচন কমিশনার অমরেন্দ্রকুমার সিংহ।
বৃহস্পতিবার ২০টি জেলাতেই এই সংক্রান্ত নির্দেশ পাঠিয়েছেন তিনি।

Advertisement

প্রচার পর্বে মোটরবাইক মিছিল নিষিদ্ধ হলেও ইতিমধ্যেই কয়েকটি জেলাতে তা অনুষ্ঠিত হয়েছে। বিষয়টি তাঁর নজরে আসার কথা উল্লেখ করেই প্রয়োজনীয় পদক্ষেপ করতে পুলিশ কমিশনার এবং পুলিশ সুপারদের নির্দেশ দিয়েছেন কমিশনার। নির্দেশিকায় কমিশনার লিখেছেন, ‘বাইক মিছিল নিষিদ্ধ। কিছু জেলা থেকে বাইক মিছিল নিয়ে অভিযোগ পেয়েছি। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করুন’।

ভোট সংঘর্ষ বন্ধে পুলিশকে ‘সক্রিয়’ হতে নির্দেশ দিয়েছিলেন কমিশনার। প্রচার পর্ব হিংসামুক্ত রাখতে দুষ্কৃতীদের বিরুদ্ধে ব্যবস্থার নেওয়ার জন্য জেলা পুলিশের কর্তাদের বলেছিলেন তিনি। যদিও ভোট পর্বে আইনশৃঙ্খলা সংক্রান্ত সাড়ে চার হাজার অভিযোগ জমা পড়েছে কমিশনে। তার মধ্যে পুলিশের বিরুদ্ধেও প্রায় একশোটি অভিযোগ রয়েছে। সবক্ষেত্রেই রাজ্য পুলিশের ডিজি-সহ জেলা প্রশাসনের কর্তাদের ‘দেখতে’ বলেছেন কমিশনার। তা নিয়ে বিরোধীদের অভিযোগ, কমিশনের নির্দেশের পরেও পুলিশ ‘সক্রিয়’ হননি। মোটরবাইক মিছিল বন্ধের নির্দেশিকাও আদৌ কতটা মান্যতা পাবে, তা নিয়ে সন্দিহান বিরোধীরা।

Advertisement

এদিকে, রাজনৈতিক দলগুলির এজেন্ট বা পোলিং অফিসারেরা ভোট চলাকালীন বুথের মধ্যে তা ব্যবহার করতে পারবেন না। প্রিসাইডিং অফিসার, রিটার্নিং অফিসার এবং পর্যবেক্ষকেরা মোবাইল ব্যবহার করতে পারবেন বলে জানিয়েছে কমিশন।

এদিন কমিশনারের সঙ্গে দেখা করতে যান সেভ ডেমোক্র্যাসির কয়েকজন সদস্য। তাই দুপুর ১টা থেকে বিকেল পৌনে চারটে পর্যন্ত গার্ডরেল দিয়ে সরোজিনী নায়ডু সরণি বন্ধ করে দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন