Calcutta University

Calcutta University: বিকাশকে ঢুকতে দিতে ‘আপত্তি’

বিকাশবাবু বলেন, ‘‘ওঁরা হয়তো আমায় ভয় পান। তাই ক্যাম্পাসে ঢুকতে দিতে চাইছিলেন না।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২২ ০৬:৫০
Share:

বিকাশকে ‘বাইরে থেকে আসা’ বা বহিরাগত বলে উল্লেখ করায় প্রতিবাদ। ফাইল চিত্র।

Advertisement

কর্মিসভায় বক্তৃতা দেওয়ার কথা ছিল তাঁর। কিন্তু সিপিএম নেতা ও আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্যকে কলকাতা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঢুকতে দিতে কর্তৃপক্ষ আপত্তি তোলেন বলে অভিযোগ। তাঁকে ‘বাইরে থেকে আসা’ বা বহিরাগত বলে উল্লেখ করায় প্রতিবাদও জানানো হয়েছে।

সোমবার ওই বিশ্ববিদ্যালয়ের এমপ্লয়িজ় অ্যাসোসিয়েশনের ৭৫ বছর পূর্তি উপলক্ষে কলেজ স্ট্রিট ক্যাম্পাসে প্রকাশ্য সভা ছিল। সেই সভায় অন্যতম বক্তা ছিলেন বিকাশবাবু। ওই অ্যাসোসিয়েশনের অভিযোগ, সভা শুরুর আগেই এ দিন সভায় বিকাশবাবুর আগমন নিয়ে আপত্তির কথা জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবাশিস দাস। জানানো হয়, বাইরের কারও ক্যাম্পাসে এসে বক্তৃতা দেওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয়-কর্তৃপক্ষের সম্মতি নেই। এমপ্লয়িজ় অ্যাসোসিয়েশনের নেতা অঞ্জন ঘোষ জানান, বিকাশবাবু কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী। তা ছাড়া প্রায় ১০ বছর তিনি বিশ্ববিদ্যালয়ের সেনেটের সদস্য ছিলেন। অঞ্জনবাবু বলেন, ‘‘বিকাশ ভট্টাচার্য কী করে কলকাতা বিশ্ববিদ্যালয়ে বহিরাগত হন, সেই প্রশ্ন তুলি আমরা। কিন্তু তার পরেও বিশ্ববিদ্যালয়-কর্তৃপক্ষ তাঁদের আপত্তির কথা জানান।’’

Advertisement

পরে বিকাশবাবু ক্যাম্পাসে এলে রেজিস্ট্রারের পক্ষ থেকে আবার আপত্তি তোলা হয়। তবে শেষ পর্যন্ত বিকাশবাবু ওই সভায় বক্তৃতা দিয়েছেন। পরে বিকাশবাবু বলেন, ‘‘ওঁরা হয়তো আমায় ভয় পান। তাই ক্যাম্পাসে ঢুকতে দিতে চাইছিলেন না।’’ বিশ্ববিদ্যালয়ের অনেকেই এ দিন জানান, অতীতে বিশ্ববিদ্যালয়ের বহু অনুষ্ঠানে বহু রাজনৈতিক ব্যক্তিত্ব এসেছেন। এমনকি হলগুলিতে বাইরের সংগঠনের অনুষ্ঠানও হয়েছে। অনেক রাজনৈতিক ব্যক্তিত্ব যোগ দিয়েছেন সেখানে। হঠাৎ এমন নিয়ম কবে হল, তা কারও জানা নেই। এই বিষয়ে বক্তব্য জানতে রেজিস্ট্রারকে ফোন এবং মেসেজ করা হলেও তাঁর সঙ্গে কথা বলা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন