শিক্ষাক্ষেত্রে অধিকার হরণ নিয়ে সরব বিমান

সাতের দশকে শিক্ষাক্ষেত্রে গণতন্ত্র যে ভাবে কলুষিত হয়েছিল, এখনও তা হচ্ছে বলে অভিযোগ করলেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। মৌলালি যুব কেন্দ্রে প্রয়াত প্রাক্তন বাম বিধায়ক বিষ্ণু বেরার স্মরণসভায় বৃহস্পতিবার বিমানবাবু সাতের দশকের কথা তুলে ধরে বলেন, ‘‘শিক্ষাক্ষেত্রে গণতান্ত্রিক অধিকার বিকৃত হওয়ার প্রতিবাদে বিষ্ণুবাবু প্রতিবাদ ও লড়াই করেছেন।

Advertisement
শেষ আপডেট: ২৯ মে ২০১৫ ০২:৪৬
Share:

সাতের দশকে শিক্ষাক্ষেত্রে গণতন্ত্র যে ভাবে কলুষিত হয়েছিল, এখনও তা হচ্ছে বলে অভিযোগ করলেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। মৌলালি যুব কেন্দ্রে প্রয়াত প্রাক্তন বাম বিধায়ক বিষ্ণু বেরার স্মরণসভায় বৃহস্পতিবার বিমানবাবু সাতের দশকের কথা তুলে ধরে বলেন, ‘‘শিক্ষাক্ষেত্রে গণতান্ত্রিক অধিকার বিকৃত হওয়ার প্রতিবাদে বিষ্ণুবাবু প্রতিবাদ ও লড়াই করেছেন। ছাত্র ভর্তির সময়ে, পরীক্ষার সময়ে, ছাত্র সংসদ নির্বাচনের সময়ে গণতন্ত্রের পক্ষে দাঁড়িয়ে লড়াই করেছেন। এ থেকে আমাদের শিক্ষা নিয়ে কাজ করতে হবে।’’ হুগলির পুরশুড়ার প্রাক্তন বিধায়ক বিষ্ণুবাবু শিক্ষকতা করতেন। তিনি বঙ্গবাসী কলেজেরও অধ্যক্ষ ছিলেন। বিমানবাবুর অভিযোগ, ‘‘অধ্যক্ষ থাকাকালীন বিষ্ণুবাবুর ভাবমূর্তি কলুষিত করার চেষ্টা হয়েছিল। কিন্তু তিনি গণতন্ত্রকে সুরক্ষিত করার লড়াই থেকে সরেননি। যা শিক্ষণীয়।’’ সিপিএমের শিক্ষক নেতা-কর্মীদের একাংশের বিরুদ্ধে অভিযোগ, তাঁরা লড়াইয়ের ময়দানে সে ভাবে ‘সক্রিয়’ নন। দলের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র-সহ সিপিএম নেতৃত্ব স্মরণসভায় উপস্থিত ছিলেন। বিষ্ণুবাবুর পুত্র অঞ্জন বেরা সপ্তম বামফ্রন্ট সরকারের মন্ত্রীও ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন