State news

বাধা টপকে বিনয়ের সভা, পার্টি অফিস থেকে সরল গুরুঙ্গের ছবি

শনিবার গোর্খা জনমুক্তি মোর্চার দশম প্রতিষ্ঠা দিবসে দার্জিলিঙের চকবাজারে সভার ডাক দিয়েছিলেন বিনয় তামাঙ্গ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দার্জিলিং শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০১৭ ১৫:৫৭
Share:

কালিম্পঙে পার্টি অফিস থেকে সরানো হচ্ছে বিমল গুরুঙ্গের ছবি।

বিনয় তামাংকে আটকাতে পারলেন না বিমল গুরুঙ্গ। গোর্খা জনমুক্তি মোর্চার প্রতিষ্ঠা দিবসে বিমলপন্থীদের হুমকি, এমনকী রাস্তা কেটে আটকানোর চেষ্টা, ব্যর্থ করে দার্জিলিঙে সভা করলেন বিনয়। তাঁর সভায় ভিড় জমিয়েছিলেন কয়েক হাজার মানুষ। এই দিনেই আবার কালিম্পঙের মোর্চা অফিস থেকে সরিয়ে দেওয়া হল বিমল গুরুঙ্গের ছবি। নামিয়ে ফেলা হল গুরুঙ্গের ছবি দেওয়া সাংগঠনিক পতাকাও। একদা ‘হাতে মাথা কাটা’ এবং এই মুহূর্তে গ্রেফতারি এড়াতে আত্মগোপন করে থাকা বিমল গুরুঙ্গদের সহজ সত্যটা হজম করতেই হল- পায়ের নীচ থেকে পাহাড়ের মাটি ক্রমশ সরে যাচ্ছে তাঁদের।

Advertisement

আরও পড়ুন: দিলীপ নিগ্রহের তরজা, আজ পাল্টা পথে শাসক

শনিবার গোর্খা জনমুক্তি মোর্চার দশম প্রতিষ্ঠা দিবসে দার্জিলিঙের চকবাজারে সভার ডাক দিয়েছিলেন বিনয় তামাঙ্গ। কার্শিয়াং, কালিম্পং, মিরিকেও বিনয়পন্থীরা সভার আয়োজন করেছিলেন। সব সভাতেই দেখা গিয়েছে থিকথিকে ভিড়। দার্জিলিঙে বিনয়ের সভা ভেস্তে দিতে পাতলেবাস, সিংমারি-সহ বেশ কিছু এলাকায় গুরুঙ্গ অনুগামীরা রাস্তা কেটে দিয়েছিলেন বলে অভিযোগ বিনয়ের। অভিযোগ, কর্মী-সমর্থকদের সভায় যাওয়া রুখতে তাঁদের হুমকিও দেওয়া হচ্ছিল। কিন্তু শেষমেশ গুরুঙ্গের সমস্ত পরিকল্পনা ভেস্তে যায়।

Advertisement

কার্শিয়াঙে বিনয়পন্থীদের সভা।—নিজস্ব চিত্র।

এ দিন সকালে কাটা রাস্তায় বালির বস্তা আর পাথর ফেলে সমান করে গাড়ি চলাচল শুরু হয়। দলের কর্মী-সমর্থকরা জিপ-ট্রাকে সওয়ার হয়ে সেই রাস্তার ওপর দিয়েই বিনয়ের সভায় যোগ দেন। দার্জিলিং মোটর স্ট্যান্ডে দলের পতাকা তোলেন বিনয়। তিনি বলেন,‘‘গোর্খাল্যান্ডের দাবিতে লড়ব। গোর্খাল্যান্ড আমার স্বপ্ন। প্রয়োজনে দিল্লি গিয়ে অনশনে বসব। তবে আন্দোলনে কোনও হিংসার আশ্রয় নেওয়া হবে না। বনধ করে বাসিন্দাদের দুর্ভোগ বাড়ানো হবে না।’’ বিমল গুরুঙ্গের নাম না করে সভা থেকে কটাক্ষ করেন বিনয়। বলেন, ‘‘বিস্ফোরণের ভয় দেখিয়ে পাহাড়বাসীকে কেউ কাছে পাওয়ার চেষ্টা করছে। কিন্তু ভয় দেখিয়ে কিছু হয় না। এই ভিড়ই দেখিয়ে দিল কার পাশে পাহাড়বাসী আছেন।’’

কালিম্পঙ পার্টি অফিস থেকে নামিয়ে আনা হচ্ছে গুরুঙ্গের ছবি দেওয়া দলীয় পতাকা

সভার আগে তা আটকানোর নানান চেষ্টা হলেও, এ দিন সক্রিয় ভাবে সভায় বাধা দেওয়ার চেষ্টা করতে কোথাওই দেখা যায়নি গুরুঙ্গপন্থীদের। দার্জিলিঙে যখন সভা চলছে, কালিম্পঙে তখন মোর্চার পার্টি অফিস থেকে সরিয়ে দেওয়া হয় বিমল গুরুঙ্গের ছবি। কালিম্পঙে মোর্চার পার্টি অফিসের ছাদে গুরুঙ্গের মুখের ছবি দেওয়া দলীয় পতাকা উড়ছিল। এক কর্মী ছাদে উঠে সেই পতাকাও খুলে দেন। কিছু ক্ষণ পরে দেখা যায় পার্টি অফিসের ভিতর থেকে গুরুঙ্গের বড় একটি ছবিও খুলে ফেলা হচ্ছে। কর্মী-সমর্থকেরা সেই ছবি অফিস থেকে বের করে এনে ফেলে দেন রাস্তার পাশে। বিনয়পন্থীরা সভা করেন কার্শিয়াঙেও। সেখানে বক্তব্য রাখেন অনিতা থাপা।

—নিজস্ব চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন