BJP

BJP: তৃণমূল থেকে আসা দীনেশ-রথীনকে মাথায় বসিয়ে পুরভোটে লড়াই পদ্মের, ঘোষিত কমিটি

গত ৯ নভেম্বর এই দুই পুর এলাকায় ভোটের প্রচার ও পরিচালনার দায়িত্বে কারা থাকবেন তা নিয়ে বৈঠক হয় গেরুয়া শিবিরের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২১ ১৭:৪২
Share:

তৃণমূল থেকে বিজেপি-তে আসা অনেকেই কমিটেতে জায়গা পেয়ছেন। ফাইল চিত্র

কলকাতা ও হাওড়া পুরভোট পরিচালনার কমিটি ঘোষণা করল বিজেপি। বুধবার জানানো হয়েছে কলকাতার কমিটির মাথায় থাকবেন প্রাক্তন তৃণমূল সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দীনেশ ত্রিবেদী। আর হাওড়ায় প্রধান দায়িত্বে তৃণমূলের প্রাক্তন মেয়র রথীন চক্রবর্তী। তৃণমূল থেকে যাঁরা বিজেপি-তে এসেছেন তাঁদের যাতে কমিটির মাথায় না বসানো হয় তা নিয়ে দলের মধ্যে ক্ষোভ-বিক্ষোভ তৈরি হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত বিজেপি যে কমিটি ঘোষণা করেছে তাতে এটা স্পষ্ট যে, ‘আদি’ গোষ্ঠীর নেতাকর্মীদের আপত্তি খুব একটা কর্ণপাত করতে চাইছেন না গেরুয়া শিবিরের শীর্ষ নেতারা।

Advertisement

গত ৯ নভেম্বর এই দুই পুর এলাকায় ভোটের প্রচার ও পরিচালনার দায়িত্বে কারা থাকবেন তা নিয়ে বৈঠক হয় গেরুয়া শিবিরের। সেই বৈঠকে হাজির ছিলেন রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার ও বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। পরের দিনই হাওড়ায় বিদ্রোহ ঘোষণা করেন দলের জেলা সভাপতি সুরজিৎ সাহা। তিনি বৈঠকের আলোচনা প্রকাশ্যে নিয়ে এসে সরাসরি শুভেন্দুকে আক্রমণ করেন। প্রায় সঙ্গে সঙ্গেই সুরজিৎকে বহিষ্কার করে বিজেপি। এর পরে আরও কোনও বিতর্ক যাতে না তৈরি হয় তা এড়াতে হাওড়া ও কলকাতার কমিটি ঘোষণা স্থগিত রেখেছিল বিজেপি। বুধবার বিকেলে তা প্রকাশ্যে এল।

কলকাতার কমিটিতে দীনেশের চার জন সহকারী থাকছেন। তাঁরা হলেন তুষারকান্তি ঘোষ, রুদ্রনীল ঘোষ, বিজয় ওঝা এবং বৈশালী ডালমিয়া। প্রসঙ্গত এঁদের মধ্যে তুষারকান্তিই একমাত্র বিজেপি-র পুরনো নেতা। কলকাতায় পর্যবেক্ষকের দায়িত্বে থাকবেন ব্যারাকপুরের সাংসদ অর্জুন সিংহ, রাজ্যের সাধারণ সম্পাদক তথা পুরুলিয়ার সাংসদ জ্যোতির্ময় মাহাতো এবং রাজ্যের সহ-সভাপতি রাজু বন্দ্যোপাধ্যায়।

Advertisement

হাওড়ার কমিটিতে রথীনের সহকারী দু’জন। মনোজ পাণ্ডে এবং সুপ্রীতি চট্টোপাধ্যায়। দু’জনেই বিজেপি-তে নতুন। মনোজ কংগ্রেস ছেড়ে এবং সুপ্রীতি তৃণমূল ছেড়ে বিজেপি-তে আসেন। ওই কমিটিতে তৃণমূল ছেড়ে বিজেপি-তে যোগ দেওয়া জটু লাহিড়ি, বাণী সিংহরায়ও সদস্য হিসেবে জায়গা পেয়েছেন। এই কমিটির সঙ্গে রাজ্য নেতাদের যোগাযোগের মাধ্যম হিসেবে রাখা হয়েছে সুরজিৎকে সরানোর পরে হাওড়া সদরের আহ্বায়কের দায়িত্ব পাওয়া মণিমোহন ভট্টাচার্যকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন