West Bengal News

শবর মৃত্যু নিয়ে সক্রিয় বিজেপি, আজ জঙ্গলখাসে ঢুকছে প্রতিনিধি দল

জঙ্গলখাসে অনাহার এবং অপুষ্টিজনিত অসুস্থতাই ওই সব মৃত্যুর কারণ বলে অভিযোগ উঠছে। কিন্তু খবরটি প্রকাশ্যে আসতেই ঝাড়গ্রামের জেলাশাসক দাবি করেছিলেন, অপুষ্টিতে কারও মৃত্যু হওয়ার মতো পরিস্থিতি জঙ্গলখাসে নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০১৮ ১৯:৫০
Share:

মৃত শবরদের গ্রামে পরিদর্শনে যাচ্ছে বিজেপি। —ফাইল ছবি

শবর মৃত্যু নিয়ে ময়দানে নেমে পড়ল বিজেপি। ঝাড়গ্রাম জেলার যে গ্রামে সম্প্রতি ৭ শবরের মৃত্যু হয়েছে, সেই জঙ্গলখাসে শুক্রবার ঢুকছে বিজেপির প্রতিনিধি দল। প্রতিনিধি দলে থাকছেন গুজরাতের এক বিজেপি নেতাও।

Advertisement

জঙ্গলখাসে অনাহার এবং অপুষ্টিজনিত অসুস্থতাই ওই সব মৃত্যুর কারণ বলে অভিযোগ উঠছে। কিন্তু খবরটি প্রকাশ্যে আসতেই ঝাড়গ্রামের জেলাশাসক দাবি করেছিলেন, অপুষ্টিতে কারও মৃত্যু হওয়ার মতো পরিস্থিতি জঙ্গলখাসে নেই। তার পরের দিন মুখ্যমন্ত্রীও অনাহারের তত্ত্ব উড়িয়ে দেন।

বিজেপি বা অন্য বিরোধী দলগুলো বিষয়টি নিয়ে শুরুতে খুব একটা হইচই করতে পারেনি। তবে এত বড় ইস্যু হাতছাড়া করতে বিজেপি মোটেই রাজি নয়। তাই শবর মৃত্যুর খবর প্রকাশ্যে আসার দিন তিনেক পরে গা-ঝাড়া দিয়ে উঠতে চাইছে গেরুয়া ব্রিগেড। রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক সায়ন্তন বসুর নেতৃত্বে শুক্রবার জঙ্গলখাসে যাচ্ছে বিজেপির একটি প্রতিনিধি দল। সায়ন্তনের সঙ্গে থাকবেন বিজেপির স্থানীয় জেলা কমিটির সভাপতি সুখময় শতপথী এবং জেলা বিজেপির গুরুত্বপূর্ণ নেতারা। থাকবেন গুজরাত বিজেপির এক সাধারণ সম্পাদকও।

Advertisement

আরও পডু়ন: রাজ্যে জমি ফেরাতে তৃণমূলের ‘বড় মাথা’দের সরানোর ছক মাওবাদীদের!​

শুক্রবার সকালে মেদিনীপুর শহরে যুব মোর্চার একটি কর্মসূচিতে যোগ দেবেন সায়ন্তনরা। সেই কর্মসূচি সেরেই তাঁরা জঙ্গলখাসের পথ ধরবেন বলে খবর।

‘‘জঙ্গলখাসের পরিস্থিতি এখন ঠিক কী রকম, আশপাশের অন্য গ্রামগুলোর অবস্থা কেমন, সবটাই জানা দরকার। রাজ্য সরকারের জন্য যে তথ্য অস্বস্তিকর, তা তো কিছুতেই ওঁরা সামনে আসতে দেবেন না। তাই সরেজমিনে দেখে আসা দরকার, পরিস্থিতিটা ঠিক কী রকম।’’ বললেন সায়ন্তন বসু। কিন্তু ৭ শবরের মৃত্যুর খবর প্রকাশ্যে আসার সঙ্গে সঙ্গেই বিষয়টি নিয়ে বিজেপির উদ্যোগী হওয়া উচিত ছিল না কি? খবর সামনে আসার তিন-চার দিন পরে কেন? আরও আগে কেন জঙ্গলখাসে গেলেন না বিজেপি নেতারা? সায়ন্তনের জবাব, ‘‘পরিস্থিতিটা বুঝে নেওয়া দরকার ছিল। কোনও কিছু না বুঝেই হইহই শুরু করার রাজনীতি আমরা করি না। গত কয়েক দিনে আমরা খোঁজখবর নিয়েছি, তথ্য সংগ্রহ করেছি। তাতে বুঝেছি, ওখানে যাওয়া দরকার। তাই শুক্রবার যাচ্ছি।’’

আরও পড়ুন: রাজনৈতিক সংগঠনেও এ বার #মিটুর ঝড়!

বিজেপি নেতারা জঙ্গলখাসে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ঠিকই। কিন্তু যেতে পারবেন কি না, তা নিয়ে সংশয় থাকছেই। জঙ্গলখাসকে ঘিরে এখন প্রশাসনিক তৎপরতা তুঙ্গে। পুলিশ-প্রশাসন বিজেপি নেতাদের শুক্রবার জঙ্গলখাসে ঢুকতে দেবে কি না, তা নিয়ে কারও কারও সন্দেহ রয়েছে। সায়ন্তন অবশ্য সে সব প্রশ্নকে গুরুত্ব দিলেন না। বললেন, ‘‘আমাদের যাওয়ার কথা, আমরা যাব। পুলিশ বাধা দিলে, তখন বুঝে নেব।’’

ভোটের খবর, জোটের খবর, নোটের খবর, লুটের খবর- দেশে যা ঘটছে তার সেরা বাছাই পেতে নজর রাখুন আমাদেরদেশবিভাগে। রাজনীতি, অর্থনীতি, ক্রাইম - দেশের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ খবর জানতে দেশ বিভাগে ক্লিক করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন