SSC Recruitment Case

চাকরি হারানো যোগ্যদের খুঁজতে পোর্টাল চালু করল বিজেপি, আইনি সাহায্যের আশ্বাস দিয়েছিলেন মোদী

বর্ধমানে প্রচারে গিয়ে মোদী বলেছিলেন, যাঁরা যোগ্য হওয়া সত্ত্বেও চাকরি হারিয়েছেন, তাঁদের আইনি লড়াইয়ে পাশে থাকবে বিজেপি। সেই মতো রাজ্য বিজেপি নতুন পোর্টাল চালু করল।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ২২:০০
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদী। —ফাইল চিত্র।

কলকাতা হাই কোর্টের নির্দেশে বাংলার যে সব শিক্ষক এবং শিক্ষাকর্মী চাকরি হারিয়েছেন, তাঁদের আইনি লড়াইয়ে পাশে থাকার আশ্বাস দিয়েছিলেন নরেন্দ্র মোদী। সেই মতো বুধবার চাকরিহারা যোগ্য প্রার্থীদের খুঁজতে এবং তাঁদের আইনি সহায়তা দিতে নতুন পোর্টাল চালু করল বিজেপি। চালু করা হল একটি হেল্পলাইন নম্বরও। ওই পোর্টালে চাকরিহারানো শিক্ষক এবং শিক্ষাকর্মীরা নাম নথিভুক্ত করতে পারবেন। আইনের পথে তাঁদের পাশে থাকবে বিজেপি। এ ছাড়া, হেল্পলাইন নম্বরে ফোন করেও সাহায্য চাওয়া যেতে পারে।

Advertisement

রাজ্য বিজেপির তরফে বুধবার রাতে নতুন পোর্টাল চালুর কথা ঘোষণা করা হয়েছে। www.bjplegalsupport.org ওয়েবসাইটে গিয়ে আইনি সহায়তা চাইতে পারবেন চাকরিহারারা। হেল্পলাইন নম্বরটি হল— 9150056618. নম্বর এবং পোর্টাল প্রকাশ করে বলা হয়েছে, ‘‘বাংলার যোগ্য শিক্ষকেরা আইনি সহযোগিতার জন্য নাম এবং তথ্য নথিভুক্ত করুন আমাদের পোর্টালে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশ অনুযায়ী, আমরা যোগ্য চাকরিহারাদের পাশে থাকতে দায়বদ্ধ। তাই আমাদের আইনি সহায়তার ওয়েবসাইট এবং ফোন নম্বর চালু করা হল।’’

গত শুক্রবার লোকসভা নির্বাচনের প্রচারে রাজ্যে এসেছিলেন মোদী। বর্ধমানে ছিল তাঁর প্রথম সভা। ওই দিন এসএসসি দুর্নীতি মামলায় হাই কোর্টের রায়ে চাকরি হারানো শিক্ষক এবং শিক্ষাকর্মীদের কথা বলেছিলেন প্রধানমন্ত্রী। রাজ্যের তৃণমূল সরকারকে দুর্নীতির অভিযোগে তুলোধনা করে তিনি জানিয়েছিলেন, চাকরি হারানো যোগ্যদের আইনি ও সামাজিক লড়াইয়ে পাশে থাকতে তাঁর দলকে নির্দেশ দিয়েছেন। আইনি পরামর্শদাতা দল এবং সমাজমাধ্যম দল গঠনের নির্দেশও দিয়েছেন বাংলার বিজেপি নেতৃত্বকে। মোদী বলেন, ‘‘যতই নির্বাচনের ব্যস্ততা থাকুক, রাজ্য নেতারা এই কাজ করবেন। যাঁরা পাপ করেছেন তাঁদের সাজা হোক। কিন্তু অনেকে সৎ রয়েছেন। যাঁদের কাছে সব ডিগ্রি ঠিকঠাক রয়েছে, তাঁদের জন্য পশ্চিমবঙ্গ বিজেপি যে কাজ করবে, সেটা মোদীর গ্যারান্টি।’’

Advertisement

উল্লেখ্য, এসএসসি ‘দুর্নীতি’ মামলায় ২০১৬ সালের নিয়োগপ্রক্রিয়া বাতিল ঘোষণা করেছিল কলকাতা হাই কোর্ট। চাকরি গিয়েছিল ২৫,৭৫৩ জনের। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য সরকার। শীর্ষ আদালত আপাতত চাকরি বাতিলের নির্দেশে স্থগিতাদেশ দিয়েছে। তবে তাতে আশঙ্কার মেঘ পুরোপুরি কাটেনি। এই মামলায় আবার ১৬ জুলাই শুনানি হবে। অযোগ্য প্রমাণিত হলে চাকরি হারাতে হবে, এই মর্মে মুচলেকাও দিতে বলা হয়েছে প্রার্থীদের। সেই সংক্রান্ত আইনি লড়াইয়ে এ বার চাকরিহারাদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন