mukul roy

Bengal politics: মুকুল রায়কে পিএসি চেয়ারম্যান করার প্রতিবাদে রাজ্যপালের দ্বারস্থ হচ্ছে বিজেপি

পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান নির্বাচন নিয়ে স্পিকারের বিরুদ্ধে রাজ্যপালের কাছে নালিশ জানাতে যাচ্ছে বিজেপি পরিষদীয় দল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২১ ১২:০৫
Share:

মুকুল রায়, জগদীপ ধনখড় ও শুভেন্দু অধিকারী ফাইল চিত্র।

তৃণমূলে যোগ দেওয়া কৃষ্ণনগর উত্তরের বিধায়ক মুকুল রায়কে পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান পদে মনোনিত করেছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। স্পিকারের এই সিদ্ধান্তের প্রতিবাদে রাজ্যপাল জগদীপ ধনখড়ের কাছে নালিশ জানাতে যাচ্ছে বিজেপি-র পরিষদীয় দল। আগামী মঙ্গলবার বিকেলে বিজেপি পরিষদীয় দলের পাঁচ জন সদস্যকে নিয়ে রাজভবন যাওয়ার কথা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। মৌখিক ভাবে রাজ্যপালকে বিষয়টি নিয়ে জানানোর পাশাপাশি একটি লিখিত অভিযোগপত্রও দেওয়া হবে। শুক্রবার অধিবেশন শেষ হওয়ার পরেই বিষয়টি নিয়ে বিজেপি-র রাজ্য নেতৃত্বের সঙ্গে কথা হয় তাঁর। তার পরেই স্পিকারের সিদ্ধান্তের বিরুদ্ধে রাজভবন যাওয়ার সিদ্ধান্ত নেন শুভেন্দু।

Advertisement

শুক্রবার অধিবেশন শেষে স্পিকার পিএসি-র চেয়ারম্যানের নাম ঘোষণা করতেই ওয়াকআউট করেছিলেন বিজেপি বিধায়করা। সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদে সরব হওয়ার কথা বলেন তারা। সেই লক্ষ্যেই প্রথমে বিধানসভার যাবতীয় কমিটির চেয়ারম্যান পদ থেকে দলীয় বিধায়কদের ইস্তফার বিষয়টি নিশ্চিত করেন বিরোধী দলনেতা। তার পরেই রাজভবনের কাছে সময় চাওয়া হয়। বিজেপি পরিষদীয় দল সূত্রে খবর, মঙ্গলবার বিকেলে রাজভবন থেকে বিরোধী দলনেতাকে সময় দেওয়া হয়েছে। রাজ্যপালকে দেওয়া প্রতিবাদপত্রটি তৈরি করার দায়িত্ব দেওয়া হয়েছে কল্যাণীর বিজেপি বিধায়ক অম্বিকা রায়কে।

বিজেপি সূত্রে খবর, পরিষদীয় রাজনীতিতে বিরোধী দলের অধিকারকে কী ভাবে শাসকদল খর্ব করছে, এই বিষয়টিই মূলত তুলে ধরা হবে রাজ্যপালের সামনে। পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান পদটির মনোনয়ন প্রক্রিয়াকে হাতিয়ার করে শাসকদলের ‘অগণতান্ত্রিক’ মনোভাবের কথাই বিধায়করা তুলে ধরবেন বলে জানিয়েছেন বিজেপি পরিষদীয় দলের এক সদস্য। এর আগেও একাধিক বার নানা ইস্যুতে রাজ্যপালের দ্বারস্থ হয়েছে বিজেপি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন