Jitendra Tiwari

জেলমুক্ত বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারি, ব্যক্তিগত বন্ডে ২২ দিন পরে মিলল জামিন, তবে শর্ত আছে

গত ডিসেম্বরে আসানসোলে আয়োজিত একটি কম্বল বিতরণের অনুষ্ঠানে পদপিষ্ট হওয়ার ঘটনায় অভিযুক্ত জিতেন্দ্র। সোমবার তাঁকে তিনটি শর্তে জামিন দিয়েছে হাই কোর্টের ডিভিশন বেঞ্চ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ১৩:০২
Share:

সাময়িক স্বস্তি! আপাতত জেলমুক্ত জিতেন্দ্র। ফাইল চিত্র।

জামিন পেলেন বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারি। তবে শর্তসাপেক্ষে। সোমবার ব্যক্তিগত বন্ডে তাঁকে জামিন দিয়েছে কলকাতা হাই কোর্ট। একই সঙ্গে আদালত জানিয়েছে, জামিন পেলেও আসানসোলে ফিরতে পারবেন না শহরের প্রাক্তন মেয়র।

Advertisement

গত ১৮ মার্চ গ্রেফতার করা হয়েছিল জিতেন্দ্রকে। তার পর কিছু দিন পুলিশি হেফাজতে থাকার পর প্রেসিডেন্সি জেলে বন্দি ছিলেন জিতেন্দ্র। গ্রেফতারির ২২ দিনের মাথায় সোমবার হাই কোর্টের বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি পার্থসারথি সেনের ডিভিশন বেঞ্চ তাঁকে তিনটি শর্ত এবং ৫০ হাজার টাকা ব্যক্তিগত বন্ডের বিনিময়ে জামিন দিল।

গত ডিসেম্বরে আসানসোলে আয়োজিত একটি কম্বল বিতরণের অনুষ্ঠানে পদপিষ্ট হওয়ার ঘটনায় অভিযুক্ত জিতেন্দ্র। সোমবার তাঁকে জামিনের নির্দেশ দিয়ে হাই কোর্টের ডিভিশন বেঞ্চ যে তিনটি শর্ত দিয়েছে, সেগুলি হল— এক, আপাতত আসানসোল এলাকায় ঢুকতে পারবেন না বিজেপি নেতা জিতেন্দ্র। দুই, যেখানে থাকবেন, সংশ্লিষ্ট থানায় সপ্তাহে এক দিন হাজিরা দিতে হবে তাঁকে। তিন, তাঁর বিরুদ্ধে যে অভিযোগ দায়ের হয়েছে, সেই ঘটনার সাক্ষীদের হুমকি দেওয়া যাবে না।

Advertisement

২০২২ সালের ১৪ ডিসেম্বরে আসানসোলের ২৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তথা জিতেন্দ্রর স্ত্রী চৈতালি তিওয়ারির উদ্যোগে ওই কম্বল বিতরণ অনুষ্ঠান হয়। সেখানে উপস্থিত ছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও। তিনি ওই অনুষ্ঠান থেকে বেরিয়ে যাওয়ার পর কম্বল নেওয়ার জন্য হুড়োহুড়ি শুরু হয়। পদপিষ্ট হয়ে মৃত্যু হয় একাধিক ব্যক্তির। এই ঘটনায় সমালোচনার মুখে পড়েন সস্ত্রীক জিতেন্দ্র। পাশাপাশি পুলিশ জানিয়ে দেয়, ওই অনুষ্ঠান করার জন্য তাদের কোনও অনুমতি নেওয়া হয়নি। বিষয়টি গড়ায় আদালত পর্যন্ত। একাধিক বার জিতেন্দ্র এবং তাঁর স্ত্রীকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। এর পর আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের গোয়েন্দা দফতর এবং আসানসোল উত্তর থানার পুলিশ যৌথ ভাবে অভিযান চালিয়ে গত ১৮ মার্চ নয়ডায় যমুনা এক্সপ্রেসওয়ে থেকে জিতেন্দ্রকে গ্রেফতার করে। সেখান থেকে দমদম বিমানবন্দরে এনে সরকারি হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষার পর পুলিশ আসানসোলের প্রাক্তন মেয়রকে নিয়ে ফেরে আসানসোলে।

প্রসঙ্গত, গ্রেফতারি এড়াতে কলকাতা হাই কোর্টে আগাম জামিনের আর্জি খারিজ হয়ে গেলে জিতেন্দ্র দ্বারস্থ হন সুপ্রিম কোর্টে। কিন্তু তার আগেই তাঁকে গ্রেফতার করে রাজ্য। নয়ডায় পুলিশ তাঁকে গ্রেফতার করার পর আসানসোল-দুর্গাপুর কমিশনারেটের পুলিশের বিরুদ্ধে অপহরণের অভিযোগও করেছিলেন জিতেন্দ্রের আইনজীবী পিএস পাটোয়ালিয়া। দুই বিচারপতির বেঞ্চ জিতেন্দ্রের আইনজীবীকে হলফনামা জমা দিতে নির্দেশ দেয়। সেই মামলারই শুনানি ছিল সোমবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন