Saradha Scam

মমতার সারদা যোগের ‘প্রমাণ’ নিয়ে সিবিআই দফতরে যাচ্ছেন শুভেন্দু, ‘আহাম্মক’ বলল তৃণমূল

মুখ্যমন্ত্রী মমতার সারদা দুর্নীতিতে যুক্ত থাকার প্রমাণ তাঁর হাতে রয়েছে বলে দাবি শুভেন্দুর। আগামী তিন দিনের মধ্যে সিবিআইয়ের হাতে সেই প্রমাণ তুলে দেবেন বলে জানিয়েছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১৯:২৮
Share:

(বাঁ দিকে) মমতা বন্দ্যোপাধ্যায়। শুভেন্দু অধিকারী ((ডান দিকে)। — ফাইল চিত্র।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে সারদা মামলায় যুক্ত থাকার প্রমাণ রয়েছে তাঁর হাতে রয়েছে বলে দাবি করলেন শুভেন্দু অধিকারী। সেই প্রমাণ এ বার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইয়ের হাতে তুলে দিতে চান বিরোধী দলনেতা। সোমবার বিধানসভার বাইরে দুর্নীতি সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে শুভেন্দু বলেন, ‘‘আগামী দু’তিন দিনের মধ্যে নিজাম প্যালেস কিংবা সিজিও কমপ্লেক্সে গিয়ে সিবিআইয়ের জয়েন্ট ডিরেক্টরের কাছে সারদা দুর্নীতিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রমাণ দিয়ে আসব।’’ বিরোধী দলনেতার এমন মন্তব্যের পরেই রাজ্য রাজনীতিতে জল্পনা শুরু হয়েছে যে তা হলে কি আবারও কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সক্রিয়তা বাড়বে সারদা কাণ্ডে। এই দুর্নীতির পাশাপাশি তাঁর কাছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) এবং ওয়েবেল নিয়েও দুর্নীতির প্রমাণও রয়েছে বলেও দাবি করেছেন বিরোধী দলনেতা।

Advertisement

তবে সারদা দুর্নীতির কী প্রমাণ তাঁর কাছে রয়েছে, তা নিয়ে স্পষ্ট কিছু জানাননি নন্দীগ্রাম বিধায়ক। পাল্টা আক্রমণ শানিয়েছে তৃণমূল। প্রবীণ তৃণমূল বিধায়ক তাপস রায় বিরোধী দলনেতার এমন মন্তব্যকে বাতুলতা হিসেবেই দেখছেন। তাঁর কথায়, ‘‘ওর হাতে যখন প্রমাণ ছিল, তা হলে এত দিন পর কেন বলছে? আসলে বিভিন্ন সময় বিভিন্ন দিন নানা রকমের কথা বলে সংবাদমাধ্যমে ভেসে থাকতে চাইছেন বিরোধী দলনেতা। তিনি যেন মনে রাখেন এই ভাবে কুৎসা ও অপপ্রচার করে মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়কে আঘাত করা যাবে না। দলগত ভাবে আমাদেরও বিজেপি বিরোধী লড়াই থেকে টলানো যাবে না।’’ এ বিষয়ে শুভেন্দুকে আক্রমণ শানিয়ে তৃণমূলের মুখপাত্র তথা রাজ্যসভার সাংসদ শান্তনু সেনের প্রশ্ন, ‘‘যিনি নিজে সারদা ও নারদা কাণ্ডে অভিযুক্ত, টিভির পর্দায় যাকে প্রকাশ্যে টাকা নিতে দেখা গিয়েছে, তিনি প্রমাণ তুলে দেবেন?’’ তিনি আরও বলেন, ‘‘বিরোধী দলনেতা আহাম্মকের মতো কথা বলছেন। যিনি নিজে দুর্নীতি থেকে বাঁচতে দলবদল করেছেন, এমন মানুষের কথা দেশের মানুষ বিশ্বাস করবে না। মমতা বন্দ্যোপাধ্যায়ের সততার প্রমাণ সারা দেশের মানুষের কাছে রয়েছে। তাই কে কী অভিযোগ করল আর কে কী প্রমাণ জমা দেবে, তার দেশের জনগণের কাছে ভিত্তিহীন।’’

২০১৩ সাল থেকে সারদা দুর্নীতি ঘিরে রয়েছে রাজ্য রাজনীতিতে। যেখানে একের পর এক নাম জড়িয়েছে শাসকদলের নেতাদের। এক সময় তৃণমূলের প্রথম সারির নেতাদের মধ্যেই ছিলেন রাজ্যের বর্তমান বিরোধী দলনেতাও। তাই স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে, আচমকা তিনি কেন সারদা দুর্নীতির অভিযোগ আবারও উস্কে দিলেন? বর্তমানে সারদা দুর্নীতির জেরে বিচারাধীন অবস্থায় বন্দি রয়েছেন সারদাকর্তা সুদীপ্ত সেন। ২০১৪ সাল থেকে সুপ্রিম কোর্টের নির্দেশে সারদা কাণ্ডের তদন্ত করছে সিবিআই। প্রায় ন’বছর পরেও এই তদন্ত প্রক্রিয়া গতি পায়নি বলেই অভিযোগ সিপিএম ও কংগ্রেসের। তার মধ্যেই আবারও নতুন করে সারদা দুর্নীতির তদন্তের বিষয়টি উস্কে দিলেন বিরোধী দলনেতা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন