Tathagata Roy

Tathagata Roy: মুকুলের মতো ‘ট্রয়ের ঘোড়া’ থাকতে পারে আরও, বিজেপি নেতাদের সতর্ক করলেন তথাগত

তথাগতের অভিযোগ, বিজেপি-র সাংগঠনিক খবর জানতেই এসেছিলেন মুকুল। আর সেই সব তথ্য তিনি ফাঁস করেছেন মমতার কাছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২১ ১২:৩২
Share:

গ্রাফিক। শৌভিক দেবনাথ।

তৃণমূলে ফিরে যাওয়া মুকুল রায়কে এ বার ‘ট্রোজান হর্স’-এর সঙ্গে তুলনা করলেন বিজেপি নেতা তথাগত রায়। দলীয় নেতৃত্বকে সতর্ক করলেন গুপ্ত শত্রুদের সম্পর্কে।

Advertisement

শনিবার ধারাবাহিক টুইটে তথাগত ইলিয়াড মহাকাব্যের ট্রয়ের ঘোড়ার সঙ্গে তুলনা করেছেন তৃণমূল ছেড়ে আসা নেতাদের একাংশের। কাঠের তৈরি যে ঘোড়াকে ট্রয়ের যোদ্ধারা নিজেরাই টেনে নিয়ে গিয়েছিল নগরীর অন্দরে। আর রাতের অন্ধকারে ঘোড়ার পেটে লুকিয়ে থাকা গ্রিক সেনারা বেরিয়ে এসে ছারখার করে দিয়েছিল ট্রয় নগরী।

মুকুল প্রসঙ্গে তথাগত লিখেছেন, ‘স্পষ্টই মুকুল রায় ছিলেন ট্রোজান হর্স। বিজেপি তাঁকে স্বাগত জানানোর পরে তিনি দলের সর্বভারতীয় নেতাদের সঙ্গে যোগাযোগ গড়ে তুললেন। রাজ্য নেতাদের সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে ফেললেন। দলের অন্দরের সমস্ত কথা বিস্তারিত ভাবে জানলেন এবং ফিরে (তৃণমূলে) গেলেন।’

Advertisement

অন্য একটি টুইটে বিজেপি-র অন্দরে এখন গুপ্তশত্রু রয়েছে ইঙ্গিত করে তথাগত লিখেছেন, ‘সব কিছুই মমতার কাছে ফাঁস করে দিয়েছেন। যা হওয়ার তা তো হয়ে গিয়েছে। এখন বড় প্রশ্ন হল, মুকুল কি ট্রোজান হর্স-এর ভিতরেও ট্রোজান হর্স রেখে দিয়ে গেলেন? আমি ভাবতাম, মুকুল কেন আমার সঙ্গে সাক্ষাৎ এড়িয়ে যান। এখন সেটা স্পষ্ট।’

তথাগত মনে করিয়ে দিয়েছেন, ১০ বছর ধরে লড়াই চালিয়েও গ্রিক যোদ্ধারা ট্রয় নগরী দখল করতে পারেনি। কিন্তু কৌশলে সৈন্য-ভরা কাঠের ঘোড়া পাঠিয়ে এক রাতেই ছারখার করে দিয়েছিল ট্রয়। বাংলার রাজনীতিতে প্রাচীন সেই গ্রিক মহাকাব্য ‘রূপক’ হয়ে উঠেছে বলেই ইঙ্গিত দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন