BJP

BJP MLA: ‘মক অ্যাসেম্বলি’ বসিয়ে আচার্য বিলের বিরোধিতা করবেন বিজেপি বিধায়করা

সাসপেন্ডেড বিধায়কদের সঙ্গেই দলের বাকি ৭০ জন বিজেপি বিধায়ক অধিবেশন কক্ষের বাইরে ‘মক অ্যাসেম্বলি’ বসিয়ে আচার্য বিলের বিরোধিতা করবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ১৩:৫৯
Share:

এ ভাবেই বিজেপি বিধায়করা অধিবেশনের বাইরে বসেই আচার্য বিলের বিরোধিতায় সরব হবেন। ফাইল চিত্র

‘মক অ্যাসেম্বলি’ বসিয়ে আচার্য বিলের বিরোধিতা করতে পারেন বিজেপি বিধায়করা। আসন্ন বিধানসভার বাদল অধিবেশনেই পেশ হবে আচার্য বিল। শিক্ষা দফতরের এই বিলগুলি পাশ হয়ে গেলে রাজ্যপালকে সরিয়ে সরকারি বিশ্ববিদ্যালয়গুলিতে মুখ্যমন্ত্রীকে আচার্য পদে বসানোর প্রক্রিয়া শুরু হবে। সঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলি থেকে ‘ভিজিটর’ পদ থেকে রাজ্যপালকে সরিয়ে শিক্ষামন্ত্রীকে নিয়োগের সংশোধনী বিলটিও পেশ করা হবে এই অধিবেশনেই। এই দু'টি বিলের বিরোধিতা করার কথা ঘোষণা করে দিয়েছে বিজেপি পরিষদীয় দল।

Advertisement

কিন্তু এ বারের অধিবেশনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বিজেপি পরিষদীয় দলের সদস্যরা। কারণ, বাজেট অধিবেশনে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী-সহ সাত জন বিধায়ককে সাসপেন্ড করেছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। তাঁদের সাসপেনশন না ওঠা পর্যন্ত পরিষদীয় দলের বাকি সদস্যরা অধিবেশনে যোগ দেবেন না। সাসপেনশনের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে মামলাও করেছেন বিরোধী দলনেতা। বিজেপি পরিষদীয় দল সূত্রে খবর, সাসপেন্ড হওয়া বিধায়কদের সঙ্গেই দলের বাকি ৭০ জন বিজেপি বিধায়ক অধিবেশন কক্ষের বাইরে ‘মক অ্যাসেম্বলি’ বসিয়ে আচার্য বিলের বিরোধিতা করবেন।

আপাতত এ প্রসঙ্গে বিজেপি বিধায়করা মুখ খুলতে নারাজ। ১০ জুন অধিবেশনের প্রথম দিনেই এ বিষয়ে আলোচনায় বসতে পারে বিজেপি পরিষদীয় দল। প্রথম দিনের অধিবেশন শোকপ্রস্তাব এনেই শেষ হয়ে গেলেও, ১৩-১৭ জুন বিধানসভায় পেশ হবে আচার্য-সহ একাধিক বিল। তাই ১৩-১৭ জুন অধিবেশন কক্ষের বাইরে ‘মক অ্যাসেম্বলি’ বসিয়ে রাজ্যপালকে সরিয়ে মুখ্যমন্ত্রীকে আচার্য করার বিরোধিতায় সরব হবেন বিজেপি বিধায়করা।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন