West Bengal Panchayat Election 2023

মোদী মন্ত্রিসভার প্রাক্তন দেবশ্রীর বিরুদ্ধে বিডিওকে হেনস্থা করে হাসপাতালে পাঠানোর অভিযোগ

বিডিওর ঘরে যান দেবশ্রী। তাঁর সঙ্গীরা তখন চিৎকার করে ডাকছেন, ‘‘বিডিও কোথায়? বিডিও কোথায় ?’’ ঘরে ঢুকেই বিডিওকে গালিগালাজ শুরু হয়। বিজেপি সাংসদকে বলতে শোনা যায়, ‘‘তোকে বাঁচায় কে দেখব।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

রায়গঞ্জ শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ১৪:০৬
Share:

বিডিওকে ‘শাসানি’ বিজেপি সাংসদ দেবশ্রী চৌধুরীর (বাঁ দিকে)। বিডিওকে মারের হাত থেকে রক্ষা করার জন্য আড়াল করেছেন এক নিরাপত্তারক্ষী (ডান দিকে)। —নিজস্ব চিত্র।

তৃণমূলকে গণনায় কারচুপি করতে সাহায্য করছেন বিডিও। বিজেপি প্রার্থীরা জয়ের মুখে এসেও হেরে গিয়েছেন। তৃণমূল প্রার্থীদের জিতিয়ে দিচ্ছেন প্রশাসনিক আধিকারিকেরা। এই অভিযোগে ঘরে ঢুকে বিডিওকে মারধরের অভিযোগ উঠল বিজেপি সাংসদ দেবশ্রী চৌধুরী এবং তাঁর সঙ্গীদের বিরুদ্ধে। আহত বিডিও এখন হাসপাতালে চিকিৎসাধীন। যদিও মারধরের অভিযোগ অস্বীকার করেছেন রায়গঞ্জের সাংসদ। অন্য দিকে, তাঁদের ‘দৃষ্টান্তমূলক সাজা’র দাবি করেছে তৃণমূল। পঞ্চায়েত ভোটের গণনা চলাকালীন এই ঘটনায় তীব্র রাজনৈতিক চাপানউতর উত্তর দিনাজপুরে।

Advertisement

বুধবার উত্তর দিনাজপুরের রায়গঞ্জ ব্লকের গণনাকেন্দ্রে উপস্থিত হন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী। তাঁকে সামনে পেয়ে ভোটের গণনা নিয়ে অভিযোগ জানাতে থাকেন বিজেপি কর্মী-সমর্থকেরা। এর পর দেবশ্রী বিজেপির জেলা সভাপতি বাসুদেব সরকারকে নিয়ে চলে যান গণনাকেন্দ্রে। খোঁজ নেন, বিডিও কোন ঘরে রয়েছেন। গণনায় কারচুপি, ব্যালট বাক্স বদল-সহ একাধিক অভিযোগে বিডিও শুভজিৎ মণ্ডলের ঘরে ঢুকে তীব্র বাদানুবাদ শুরু হয়। বিডিওর সামনে থাকা টেবিল উল্টে দেন বিজেপি সাংসদের সঙ্গীরা। বিডিওর নিরাপত্তার দায়িত্বে থাকা রক্ষীরা তাঁকে মারের হাত থেকে বাঁচাতে ঘিরে ধরেন। যদিও তার পরেও বিডিও আহত হয়েছেন বলে খবর। চিকিৎসার জন্য তাঁকে রায়গঞ্জ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

ভিডিয়োয় দেখা গিয়েছে, ধীর পায়ে সিঁড়ি ভেঙে বিডিওর ঘরে যান দেবশ্রী। তাঁর সঙ্গীরা তখন চিৎকার করে ডাকছেন, ‘‘বিডিও কোথায়? বিডিও কোথায় ?’’ ঘুরে ঢেকেই বিডিওকে গালিগালাজ শুরু হয়। সেই সময় দেবশ্রীকে বলতে শোনা যায়, ‘‘তোকে বাঁচায় কে দেখব।’’ সাংসদের ধমক এবং তাঁর সঙ্গীদের মারমুখী মূর্তি দেখে তত ক্ষণে জানলার পর্দার ধারে প্রায় লুকিয়েছেন বিডিও। তাঁকে ঘিরে ছিলেন তাঁর নিরাপত্তা কর্মী। তার মধ্যেই টেবিল উল্টে দেওয়া হয়। ভোটের পুনর্গণনার দাবি তেলেন সাংসদ দেবশ্রী। তিনি বলেন, ‘‘সারা জেলা জুড়ে কত দালাল আছে, দেখব। গরিব মানুষকে শেষ করছে এরা।’’

Advertisement

এই ঘটনার পর বিজেপি সাংসদ বলেন, ‘‘গত এক দিন ধরে মানুষের অধিকার হরণ হয়েছে। জয়ী প্রার্থীকে শংসাপত্র না দিয়ে নিজেদের ইচ্ছেমতো অন্য কাউকে জয়ের শংসাপত্র তুলে দেওয়া হয়েছে। আমাদের এখানে ছ’টি জেলা পরিষদে হাতে ধরে বিজেপি প্রার্থীকে হারানো হয়েছে। গোটা জেলায় এই নাটকবাজি হয়েছে।’’ তাঁর দাবি, কেউ বিডিওর গায়ে হাত দেননি। তিনিও হাত তোলেননি। বস্তুত, বাংলার পঞ্চায়েত ভোটকে সামনে রেখে বিজেপি যে কমিটি তৈরি করে তার শীর্ষে রয়েছেন দেবশ্রী।

অন্য দিকে, বিজেপি সাংসদের সমালোচনায় মুখর তৃণমূল। তৃণমূলের উত্তর দিনাজপুর জেলা সভাপতি কানহাইয়ালাল অগ্রবাল বলেন, ‘‘প্রশাসনকে এ সব জিনিস কড়া হাতে দমন করতে হবে। আশা করছি, বিডিও সাহেব এ নিয়ে কড়া পদক্ষেপ করবেন। যাতে এর পর কেউ সরকারি আধিকারিকের গায়ে হাত তোলার সাহস না দেখাতে পারেন, এ ব্যাপারে বিডিও সাহেব কড়া পদক্ষেপ করবেন বলে আশা করা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন