BJP

Tussle in BJP: লোকসভায় ৩-এর বেশি পাবে না বিজেপি, শুভেন্দুর জেলায় পাবে শূন্য, বলছে সৌমিত্রর কণ্ঠ

কথোপকথনটি সৌমিত্র খাঁয়ের বলে দাবি করা হলেও আনন্দবাজার অনলাইনে এই অডিয়োর সত্যতা যাচাই করেনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২১ ১৮:৪০
Share:

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (বাঁ দিকে), বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ (ডান দিকে)। ফাইল ছবি।

বিজেপি আগামী লোকসভা নির্বাচনে ৩টি আসন পাবে। শুধু তাই নয়, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নিজের জেলা পূর্ব মেদিনীপুরে খাতাই খুলতে পারবে না পদ্ম শিবির! এমনকি ৫০ হাজার ভোটে হারবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক! শনিবার বিকেল থেকে ভাইরাল হওয়া একটি অডিয়ো ক্লিপে এমন মন্তব্যই শোনা গিয়েছে। দাবি, ওই অডিয়ো ক্লিপে বিষ্ণুপুরের বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ এমন সব মন্তব্য করেছেন। আনন্দবাজার অনলাইন যদিও এই অডিয়োর সত্যতা যাচাই করেননি। তবে বিজেপি-র রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার জানিয়েছেন, তদন্ত করে গোটা বিষয়টা দেখার পরেই তিনি এ বিষয়ে মন্তব্য করবেন।

Advertisement

ওই অডিয়ো ক্লিপটিতে দুই পুরুষ কণ্ঠস্বর রয়েছে। দাবি, তাঁদের এক জন সৌমিত্র খাঁ, অন্য জন বিজেপি-র এক কর্মী। ওই অডিয়ো টেপে বিজেপি সম্পর্কে বিস্ফোরক মন্তব্য করতে শোনা যাচ্ছে একটি কণ্ঠস্বরকে। দাবি, সেটাই সৌমিত্রর কণ্ঠস্বর। সেখানে বলতে শোনা গিয়েছে, আগামী লোকসভা ভোটে বিজেপি মাত্র ৩টি আসন পাবে। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নাম করেও ওই কণ্ঠস্বরকে ‘কড়া কথা’ বলতে শোনা যাচ্ছে। তিনি বলেন, ‘‘পূর্ব মেদিনীপুর জেলায় একটি আসনও পাবে না বিজেপি।’’ তার কারণ হিসেবে দাবি করা হয়েছে, ‘‘বিধানসভা ভোটের ফল প্রকাশের পর একদিনও শুভেন্দু রাস্তায় নামেননি।’’ তাঁর আরও অভিযোগ, ‘‘শুভেন্দু কাজের কাজ করার বদলে শুধু বিজেপি বিধায়কদের নিয়ে সংবাদমাধ্যমে মুখ দেখিয়ে যাচ্ছেন।’’ দলের সদ্য প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ সম্পর্কেও ওই কণ্ঠস্বরের মূল্যায়ন মোটের উপর এক। ওই ভাইরাল অডিয়ো টেপে বলতে শোনা যায়, ‘‘দিলীপ ঘোষ নিজের ওয়ার্ডেই হেরে বসে আছেন। তিনি কী ভাবে দলকে রাজ্যে জেতাবেন!’’

Advertisement

ভাইরাল অডিয়ো টেপ।

কিন্তু কেন বঙ্গ বিজেপি-র হাল বেহাল? তার জবাবও মিলেছে সেই ভাইরাল হওয়া অডিয়ো টেপে। যে কণ্ঠস্বর সৌমিত্রর বলে দাবি করা হচ্ছে, তাঁর অভিযোগ, ‘‘বাংলার রাজনীতিতে হিন্দুদের মধ্যেও ভাগাভাগি করছে বিজেপি। তা বাংলার মানুষ গ্রহণ করেননি। রাজ্য থেকে ৩ জনকে কেন্দ্রীয় মন্ত্রী করা হয়েছে। তাঁদের মধ্যে একমাত্র শান্তনু ঠাকুর ছাড়া আগামী লোকসভায় কারও জেতার ক্ষমতা নেই।’’ ওই কণ্ঠস্বরে আরও বলতে শোনা যায়, ‘‘নিশীথ হারবেন ৫০ হাজার ভোটে।’’ বাকিদের পাশাপাশি নিজের অবস্থাও বর্ণনা করতে শোনা যাচ্ছে ওই কণ্ঠস্বরে। যে কণ্ঠস্বর সৌমিত্রর বলে দাবি করা হচ্ছে, তিনি জানিয়েছেন, ২০২৪ সাল পর্যন্ত নিজের লোকসভা এলাকার বাইরে বেরোবেন না।

ওই অডিয়ো টেপ প্রকাশ্যে আসার পর রাজ্য বিজেপি-র সভাপতি সুকান্ত মজুমদার বলেন, ‘‘এটা প্রমাণ করতে হবে তো। রাজ্য বিজেপি-র হাতে এমন কোনও যন্ত্র নেই, যা দিয়ে এটা প্রমাণ করা ওটা সৌমিত্র খাঁয়ের গলা। তদন্ত করে দেখার আগে এ বিষয়ে মন্তব্য করব না।’’

এ ব্যাপারে সৌমিত্রর সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাঁর প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন