ক্ষোভ বাড়ছে, মনিরুলদের ‘হজম’-এর তত্ত্ব দিলীপের

লোকসভা ভোটের আগে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহও বার্তা দিয়েছিলেন, ভাবমূর্তি নয়, ভোটে জেতার ক্ষমতাই হবে প্রার্থী বাছাইয়ের মাপকাঠি। ভোটের পরেও যে সেই কৌশলেই বিজেপি চলছে, দিলীপবাবুর কথাতেই তা স্পষ্ট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০১ জুন ২০১৯ ০৪:৫৬
Share:

মনিরুল ইসলাম।—ছবি পিটিআই।

মনিরুল ইসলামের মতো ‘কুকীর্তি’তে অভিযুক্ত নেতাদের তৃণমূল থেকে বিজেপিতে নেওয়ায় ক্ষোভ বাড়ছে গেরুয়া শিবিরে। বিজেপি নেতৃত্বের একাংশের মতে, ‘নব্য’ নেতাদের হাত ধরে মনিরুলের মতো অনেকেই দলে ঢুকছেন, যাঁদের ভাবমূর্তি খারাপ। ওই সব ব্যক্তিদের বিরুদ্ধে লড়াই করেই বিভিন্ন জেলায় বিজেপি কর্মীরা সংগঠনকে দাঁড় করিয়েছেন। সাধারণ মানুষও ওই সব ব্যক্তিদের অত্যাচারে ক্ষিপ্ত হয়ে বিজেপিকে ভোট দিয়েছেন। এখন সেই সব লোককে দলে নেওয়ায় আখেরে ক্ষতিই হচ্ছে। বিজেপির রাজ্য সভাপতি তথা সাংসদ দিলীপ ঘোষের কাছে শুক্রবার এ বিষয়ে অভিযোগ জানান বারাসতের বেশ কয়েক জন পুরনো দলীয় কর্মী।

Advertisement

দলে ‘বেনো জল’ ঢোকানো নিয়ে প্রশ্নের জবাবে দিলীপবাবু এ দিন বলেন, ‘‘এ রকম লোক ভবিষ্যতে আরও অনেক ঢুকতে পারে। আপনাদের পছন্দ না হতে পারে। আমারও অনেক সময় পছন্দ হয় না। কিন্তু দলকে বড় করতে হলে, ভোটে জিততে হলে সব রকম লোককেই নিতে হয়। লোকবল এবং পেশিবল— দুটোই দরকার হয়। তবে আমরা ও সব হজম করে নেব।’’ তাৎপর্যপূর্ণ হল, লোকসভা ভোটের আগে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহও বার্তা দিয়েছিলেন, ভাবমূর্তি নয়, ভোটে জেতার ক্ষমতাই হবে প্রার্থী বাছাইয়ের মাপকাঠি। ভোটের পরেও যে সেই কৌশলেই বিজেপি চলছে, দিলীপবাবুর কথাতেই তা স্পষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন