KMC

Civic Body Polls: পুরভোট নিয়ে হাই কোর্টের জনস্বার্থ মামলার অনুমতি পেল বিজেপি

পুরভোট নিয়ে আইনি পরামর্শের জন্য মঙ্গলবার উচ্চ আদালতে আসেন রাজ্য বিজেপি-র সহ-সভাপতি প্রতাপ বন্দ্যোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২১ ১৫:৫২
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

রাজ্যের পুরভোট নিয়ে এ বার আইনি লড়াইয়ের পথে বিজেপি! রাজ্যের সমস্ত পুরসভার মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরও সেগুলির প্রতিনিধি নির্বাচনের জন্য কেন একসঙ্গে ভোটগ্রহণ করা হচ্ছে না? শুধুমাত্র কলকাতা এবং হাওড়ায় পুরভোট করানোর কথাই বা কেন জানিয়েছে রাজ্য নির্বাচন কমিশন? প্রশ্ন তুলেছে রাজ্যের বিরোধী দল। তবে প্রশ্ন তুলেই থেমে থাকেননি বিজেপি নেতৃত্ব। এই মর্মে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হতে চায় বিজেপি।

Advertisement

সূত্রের খবর, রাজ্যের সমস্ত পুরভোট একসঙ্গে চেয়ে জনস্বার্থ মামলা দায়ের করতে চায় বিজেপি। এ জন্য মঙ্গলবার হাই কলকাতা কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের দ্বারস্থ হয়েছিল তারা। পুরভোট নিয়ে আইনি পরামর্শের জন্য মঙ্গলবার উচ্চ আদালতে আসেন রাজ্য বিজেপি-র সহ-সভাপতি প্রতাপ বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘‘শুধু কলকাতা এবং হাওড়া পুরসভায় ভোট করাতে চাইছে রাজ্য নির্বাচন কমিশন। অথচ মেয়াদ শেষ হয়ে গেলেও বাকি পুরসভাগুলির ভোট কেন নেওয়া হবে না? শুধুমাত্র দু’টি নয়, আমরা চাই বকেয়া সব পুরসভায় ভোটগ্রহণ হোক। এ নিয়েই আদালতের দ্বারস্থ হওয়ার জন্য আইনি পরামর্শ নিতে এসেছিলাম।’’ বিজেপি-র আবেদনে সাড়া দিয়ে হাই কোর্টে জনস্বার্থ মামলা রুজু করার অনুমতি দিয়েছেন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব।

যদিও এ বিষয়ে কলকাতা হাই কোর্টে আগেই একটি জনস্বার্থ মামলা রুজু করা হয়েছিল। সমস্ত পুরভোট একসঙ্গে করার আবেদনে আদালতের দ্বারস্থ হয়েছিলেন মৌসুমি রায়। একই দাবিতে হাই কোর্টে জনস্বার্থ মামলা করতে চান বিজেপি সহ-সভাপতি প্রতাপ বন্দোপাধ্যায়। আগামী বৃহস্পতিবার বিজেপি-র এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন