Amit Shah

অমিত শাহের সঙ্গে বৈঠকে ডাক অশোক-অরুণাভকে, মমতা-ঘনিষ্ঠ শিল্পপতির নামও রয়েছে তালিকায়

যত ক্ষণ না বৈঠক হচ্ছে, তত ক্ষণ এই সম্ভাব্য বিশেষ সাক্ষাৎকারগুলি সম্পর্কে একটি কথাও বলতে চাইছে না বিজেপি। যাঁদের সঙ্গে অমিত শাহের বৈঠক হতে পারে বলে জল্পনা, তাঁরাও মুখে কুলুপ এঁটেছেন।

Advertisement

ঈশানদেব চট্টোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০১৮ ১৫:০৫
Share:

অমিত শাহের সঙ্গে আলাদা করে দেখা বা কথা হতে পারে অশোক-অরুণাভ-সহ রাজ্যের বেশ কয়েক জন বিশিষ্ট নাগরিকের। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

শুরু হয়েছিল লতা মঙ্গেশকর, কপিলদেব, রামদেব, মাধুরী দীক্ষিতদের দরজা থেকে। জাতীয় স্তরে ‘জনসম্পর্ক’ করছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি। এ বার বিজেপির নজর রাজ্যে রাজ্যে। দু’দিনের বাংলা সফরের প্রথম দিনেই অমিত শাহ বিদ্বজ্জনদের সঙ্গে বৈঠক করবেন জি ডি বিড়লা সভাগারে। কিন্তু তার বাইরেও একাধিক ছোট ছোট বৈঠক বা আলাপচারিতার আয়োজন হতে পারে। অমিত শাহের সঙ্গে আলাদা করে দেখা বা কথা হতে পারে রাজ্যের বেশ কয়েক জন বিশিষ্ট নাগরিকের। প্রাক্তন বিচারপতি থেকে অবসরপ্রাপ্ত আইপিএস, নামী কংগ্রেস নেতা থেকে বিশিষ্ট শিল্পপতি— তালিকায় রয়েছে চমকে দেওয়ার মতো বেশ কিছু নাম।

Advertisement

বিজেপি বা সঙ্ঘ পরিবারের সঙ্গে ওঠাবসা নিয়ে এখনও কিছুটা দ্বিধাদ্বন্দ্ব রয়েছে বাঙালি বিদ্বৎ সমাজে। সেই দ্বিধা কাটিয়ে দেওয়া যায় কী ভাবে, পথ খুঁজছে গেরুয়া শিবির। দলের সাংস্কৃতিক শাখাকে কাজে লাগিয়ে অভিনেতা, শিল্পী, গায়ক, সাহিত্যিক এবং অন্যান্য ক্ষেত্রের বিশিষ্ট নাগরিকদের কাছে টানার চেষ্টা বিজেপি অনেক দিন ধরেই করছে। বাবুল সুপ্রিয়, লকেট চট্টোপাধ্যায়, রূপা গঙ্গোপাধ্যায়, জর্জ বেকার, জয় বন্দ্যোপাধ্যায়দের সামনে এনে বাঙালি সুশীল সমাজকে ইতিবাচক বার্তা দেওয়ার চেষ্টা হয়েছে। কিন্তু তা সত্ত্বেও বাঙালি বিদ্বৎ সমাজে এখনও পর্যন্ত খুব বেশি শিকড় গাড়তে পারেনি বিজেপি। সেই কারণেই সম্ভবত আসরে এ বার খোদ অমিত শাহ।

জি ডি বিড়লা সভাগারের বৈঠকের বাইরে কোন কোন বিশিষ্ট বাঙালির সঙ্গে অমিত শাহের আলাপচারিতার তোড়জোড় চলছে?

Advertisement

বিজেপি সূত্রের খবর, সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি তথা রাজ্য মানবাধিকার কমিশনের প্রাক্তন চেয়ারম্যান অশোক গঙ্গোপাধ্যায়, কংগ্রেস নেতা তথা কলকাতা হাইকোর্টের সিনিয়র অ্যাডভোকেট অরুণাভ ঘোষ, অবসরপ্রাপ্ত আইপিএস নজরুল ইসলাম-সহ বেশ কয়েক জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে অমিত শাহের সাক্ষাৎ বা বৈঠক আয়োজনের চেষ্টা হচ্ছে। তালিকায় রয়েছে বাম আমলে তাদের ঘনিষ্ঠ, বর্তমান জমানায় তৃণমূলের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত এক অবাঙালি শিল্পপতির নাম, যিনি বালিগঞ্জ এলাকায় থাকেন। রয়েছে আরও বেশ কয়েক জন অবসরপ্রাপ্ত আইএএস-আইপিএস-এর নামও।

যত ক্ষণ না বৈঠক হচ্ছে, তত ক্ষণ এই সম্ভাব্য বিশেষ সাক্ষাৎকারগুলি সম্পর্কে একটি কথাও বলতে চাইছে না বিজেপি। যাঁদের সঙ্গে অমিত শাহের বৈঠক হতে পারে বলে জল্পনা, তাঁরাও মুখে কুলুপ এঁটেছেন।

আরও পড়ুন: বলরামপুরে যাচ্ছেনই না অমিত শাহ, সভা পুরুলিয়া শহরে

বিজেপি সূত্রের খবর, রবীন্দ্র সদনের কাছে কলকাতা পোর্ট ট্রাস্টের একটি গেস্ট হাউসে বৃহস্পতিবার সন্ধ্যায় অমিত শাহ কয়েক জনের সঙ্গে বিশেষ বৈঠক করতে পারেন। তবে যাঁদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে, তাঁদের ক’জন শেষ পর্যন্ত বৈঠকে যোগ দেবেন, তা এখনও স্পষ্ট নয়।

কংগ্রেস নেতা অরুণাভ ঘোষ স্বীকার করেছেন যে, বিজেপির তরফে তাঁর সঙ্গে যোগাযোগ করা হয়েছে। দেখা করতে অনুরোধ করা হয়েছে অমিত শাহের সঙ্গে। তবে, তিনি যে অমিত শাহের সঙ্গে দেখা করতে যাবেন না, তা-ও অরুণাভবাবু জানিয়েছেন।

রাজ্য বিজেপির এক মুখপাত্রের কথায়, ‘‘অনেক রকম কথাই শোনা যাচ্ছে। অমিতজির সঙ্গে অনেকেই দেখা করতে চান। তাঁরা সময় চেয়েছেন। কী হবে, না হবে, দিল্লিই ঠিক করবে।’’ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত এক শিল্পপতিও যে অমিত শাহের সাক্ষাৎপ্রার্থী, সেটা ওই বিজেপি নেতাই জানিয়েছেন।

আরও পড়ুন: অমিতের সফরের মুখেই ত্রিলোচন খুনে গ্রেফতার, কেন খুন জানে না সিআইডি!

অশোক গঙ্গোপাধ্যায় বিষয়টি নিয়ে একেবারেই মুখ খুলতে চাননি। তিনি বলেছেন, ‘‘আমার তরফে কারও কাছে কোনও প্রস্তাব পাঠানো হয়নি। এর চেয়ে বেশি কিচ্ছু বলব না।’’

বিজেপি সূত্রের খবর, অরুণাভ ঘোষ না গেলেও, বিজেপি সভাপতির সঙ্গে সাক্ষাতে আপত্তি নেই অশোক গঙ্গোপাধ্যায়, নজরুল ইসলাম-সহ বেশ কয়েক জনের। কিন্তু পোর্ট ট্রাস্টের গেস্ট হাউসে বৈঠক আয়োজিত হবে বলে যে পরিকল্পনা শুরুতে হয়েছিল, তা সম্ভবত বাস্তবায়িত হবে না। ওই গেস্ট হাউসের বদলে অশোক গঙ্গোপাধ্যায়ের বাড়িতে বৈঠক হোক, এমনটাই চেয়েছিলেন কেউ কেউ। খবর বিজেপি সূত্রের। কিন্তু অমিত শাহের কর্মসূচি যে রকম ঠাসা, তাতে প্রাক্তন বিচারপতির বাড়ি যাওয়ার সময় তাঁর হবে না বলেই জানা যাচ্ছে। সে ক্ষেত্রে টেলিফোনে আলাপচারিতার ব্যবস্থা হতে পারে বলেও খবর।

আরও পড়ুন: জুলুম বহাল, তবু মন্ত্রীর সায় নেই কেন্দ্রীয় অনলাইনে

বাংলার বিশিষ্ট নাগরিকদের সঙ্গে অমিত শাহের বৈঠক আয়োজনের চেষ্টা যে হচ্ছে, তা রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ অস্বীকার করেননি। অমিত শাহের সঙ্গে কাদের বৈঠক চাইছে দল, সে বিষয়ে দিলীপ কোনও মন্তব্য করেননি। তবে তিনি বলেছেন, ‘‘অনেকের সঙ্গেই আমরা অমিতজির সাক্ষাৎ করাতে চাই। কথাবার্তাও অনেক রকমই হচ্ছে। তবে সভাপতির সফরসূচি দিল্লি থেকেই চূড়ান্ত হচ্ছে। তাই কোথায় কতটা সময় তিনি দেবেন, তা আমাদের কাছে এখনও স্পষ্ট নয়। তবে বাংলার অনেক বিশিষ্ট নাগরিকের নামই আলোচনায় রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন