মূর্তিতে দুধ ঢালা ঘিরে গোলমাল হুগলি জেলায়

বিজেপি কর্মীরা এ দিন সকালে শ্রীরামপুর জেলা সভাপতি ভাস্কর ভট্টাচার্যের নেতৃত্বে শ্রীরামপুর স্টেশন সংলগ্ন গাঁধী ময়দানে মহাত্মা গাঁধী, শ্যামাপ্রসাদ এবং বি আর অম্বেডকরের মূর্তি শুদ্ধ করতে যান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ মার্চ ২০১৮ ০৩:৪২
Share:

—ফাইল চিত্র।

মূর্তি ‘শুদ্ধকরণ’ অভিযানের দ্বিতীয় দিন শুক্রবার মোটামুটি নির্বিঘ্নে কাটল। ব্যতিক্রম হুগলি। কলকাতার বেহালা, জোড়াবাগান, হাওড়ার মন্দিরতলা, রানিগঞ্জ— সব জায়গাতেই বিজেপি কর্মীরা কার্যত বিনা বাধায় শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তিতে দুধ এবং জল ঢেলে ‘শুদ্ধ’ করতে পেরেছেন। কিন্তু হুগলির শ্রীরামপুর এবং জিরাটে ওই কর্মসূচিতে গিয়ে আক্রমণের মুখে পড়তে হয় বিজেপি কর্মীদের। অভিযুক্ত তৃণমূল। তবে তৃণমূলের দাবি, নিজেদের মধ্যে হুড়োহুড়িতেই বিজেপি-র লোকজন আহত হয়েছেন।

Advertisement

ত্রিপুরায় লেনিন মূর্তি ভাঙার জবাবে বুধবার কেওড়াতলায় শ্যামাপ্রসাদের মূর্তি ভাঙেন এক দল যুবক। বৃহস্পতিবার কেওড়াতলায় ওই মূর্তি শোধন কর্মসূচিতে গেলে বিজেপি কর্মীদের তৃণমূল কর্মীরা মারধর করেন বলে অভিযোগ। ঘটনার প্রতিবাদে শুক্র ও শনিবার রাজ্য জুড়ে শ্যামাপ্রসাদের সব মূর্তি ‘শুদ্ধকরণ’ কর্মসূচি নেয় বিজেপি।

বিজেপি কর্মীরা এ দিন সকালে শ্রীরামপুর জেলা সভাপতি ভাস্কর ভট্টাচার্যের নেতৃত্বে শ্রীরামপুর স্টেশন সংলগ্ন গাঁধী ময়দানে মহাত্মা গাঁধী, শ্যামাপ্রসাদ এবং বি আর অম্বেডকরের মূর্তি শুদ্ধ করতে যান। তার আগেই শ্রীরামপুর পুরসভার ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সন্তোষ সিংহ এবং ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তথা শহর যুব তৃণমূল সভাপতি উত্তম রায়ের নেতৃত্বে এক দল লোক সেখানে পৌঁছে দুধ-গঙ্গাজল ঢেলে মূর্তি ধুয়ে দেন।

Advertisement

অভিযোগ, এর মধ্যেই ভাস্করবাবুকে তাড়া করে কিল-চড়-ঘুষি মারে এক দল যুবক। ভাস্করবাবু পড়ে যান। তাঁকে লাথি মারতে থাকে হামলাকারীরা। পুলিশের দেখা মেলেনি। শ্রীরামপুর থানা জানিয়েছে, কোনও দলই তাদের কর্মসূচির কথা আগে জানায়নি। ঘটনার সময় চন্দননগরের পুলিশ কমিশনার অজয় কুমার ছিলেন শ্রীরামপুর থানাতেই। চন্দননগর কমিশনারেটের এসিপি মল্লিকা গর্গ বলেন, ‘‘দু’পক্ষের মধ্যে গোলমাল হয়েছিল। পুলিশে লিখিত অভিযোগ হলে ব্যবস্থা নেওয়া হবে।’’

বিকেলে শ্রীরামপুর থানায় লিখিত অভিযোগ করেন ভাস্করবাবু। যদিও অভিযোগ উড়িয়ে সন্তোষবাবুর মন্তব্য, ‘‘আমাদের হাজার দু’য়েক লোক দেখে ওরা দৌড়াদৌড়ি শুরু করে দেয়। ভিড়ের মধ্যে পড়ে গিয়েছে। সারা বছর মূর্তি তো আমরাই পরিষ্কার করি। ওরা অকারণে এক দিন রাজনীতি করতে গেল।’’ ভাস্করবাবুর উপর হামলার প্রতিবাদে সন্ধ্যায় থানায় স্মারকলিপি জমা দিয়ে অহল্যাবাঈ রোড অবরোধ করে বিজেপি।

জিরাটেও এ দিন শ্যামাপ্রসাদের জন্মভিটেয় তাঁর মূর্তির ‘শুদ্ধকরণ’ কর্মসূচিতে বিজেপি-কে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে।

নবান্নের কাছে মন্দিরতলায় এবং কলকাতার জোড়াবাগানে শ্যামাপ্রসাদের মূর্তিতে দুধ ও গঙ্গাজল ঢেলে ‘শুদ্ধকরণ’ কর্মসূচি অবশ্য নির্বিঘ্নেই সেরেছেন বিজেপি কর্মীরা। বিজেপি রাজ্য দফতরের সামনে শ্যামাপ্রসাদের মূর্তিও শোধন করা হয়। বেহালায় পুলিশের উপস্থিতিতে শ্যামাপ্রসাদের মূর্তিতে মালা দেন বিজেপি নেতারা। রানিগঞ্জের নেতাজি সুভাষ বসু রোডের ধারে শ্যামাপ্রসাদের মূর্তিও এ দিন শোধন করেন বিজেপি নেতারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন