TRains

ট্রেনের টিকিট ফের কাটা যাচ্ছে অ্যাপে

গত ১১ নভেম্বর কলকাতা এবং পার্শ্ববর্তী কয়েকটি জেলায় লোকাল ট্রেন চালু হয়েছে। কিন্তু মোবাইল অ্যাপে টিকিট কাটার ব্যবস্থা চালু ছিল না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২১ ০৫:২২
Share:

প্রতীকী ছবি।

করোনার দৌরাত্ম্যে প্রায় সাড়ে ন’মাস বন্ধ ছিল। মোবাইল অ্যাপের মাধ্যমে ফের ট্রেনের অসংরক্ষিত টিকিট কাটার ব্যবস্থা চালু হল বুধবার। তবে আপাতত কেবল পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলের লোকাল ট্রেনের ক্ষেত্রেই এই সুবিধা মিলবে। মেল, এক্সপ্রেসে এখনও শুধু সংরক্ষিত টিকিটের ব্যবস্থা থাকায় অ্যাপে ওই সব ট্রেনের অসংরক্ষিত টিকিট কাটা যাবে না।

Advertisement

গত ১১ নভেম্বর কলকাতা এবং পার্শ্ববর্তী কয়েকটি জেলায় লোকাল ট্রেন চালু হয়েছে। কিন্তু মোবাইল অ্যাপে টিকিট কাটার ব্যবস্থা চালু ছিল না। গত দু’মাসে রাজ্যে বিভিন্ন পর্যায়ে প্রায় সব রুটেই লোকাল ট্রেন চালু হওয়ায় ওই ব্যবস্থা ফিরিয়ে আনা হল বলে এ দিন জানান পূর্ব রেলের চিফ প্যাসেঞ্জার ট্রান্সপোর্ট ম্যানেজার সৌমিত্র মজুমদার। তিনি বলেন, ‘‘মার্চে সারা দেশে লকডাউনের সময় ওই অ্যাপ বন্ধ হয়ে যায়। পরে ওই অ্যাপ থেকে রেলের বিভিন্ন জ়োনকে আলাদা করা হয়েছে। তাই পূর্ব, দক্ষিণ-পূর্ব রেলে ওই অ্যাপের মাধ্যমে যাত্রীরা টিকিট কাটতে পারবেন।’’ লকডাউন পর্বে রেললাইনের ব্যাপক সংস্কারের ফলে পূর্ব রেলে যাত্রিবাহী ট্রেনের সর্বোচ্চ গতি হয়েছে ঘণ্টায় ১৩০ কিলোমিটার। রাজধানী, দুরন্ত ছাড়াও পূর্বা, যোধপুর এক্সপ্রেস-সহ বিভিন্ন ট্রেন এখন ওই গতিতে ছুটছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন