Bengal Tecaher's Recruitment Scam

নিজাম প্যালেসে এলেন জীবন, গাড়ি থেকে নামতেই ধেয়ে এল প্রশ্ন, ‘পুকুরে ফোন ফেললেন কেন?’

সোমবার সকালে কলকাতার নিজাম প্যালেসে আনা হল নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত বড়ঞার তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহাকে। গাড়ি থেকে নামতেই প্রশ্ন ধেয়ে এল, “পুকুরে ফোন ফেলে দিলেন কেন?”

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ১০:৫০
Share:

নিজাম প্যালেসে নিয়ে আসা হল বিধায়ক জীবনকে। নিজস্ব চিত্র।

সোমবার সকালে কলকাতার সিবিআই দফতর, নিজাম প্যালেসে নিয়ে আসা হল নিয়োগ দুর্নীতিকাণ্ডে অভিযুক্ত বড়ঞার তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহাকে। গাড়ি থেকে নামতেই প্রশ্ন ধেয়ে এল, “পুকুরে ফোন ফেলে দিলেন কেন?” শুক্রবার সকাল থেকে শুরু হয়েছিল সিবিআইয়ের তল্লাশি অভিযান। বিধায়কের বাড়িতে তল্লাশি চালিয়ে বেশ কিছু তথ্যপ্রমাণ সংগ্রহের পরেই নাটকীয় পরিস্থিতি তৈরি হয়। নিজের দু’টি ফোন বাড়ির পিছনে থাকা পুকুরে ছুড়ে ফেলে দেন জীবন। প্রায় ৬৪ ঘণ্টার নাটকীয়তার পর সোমবার ভোরে গ্রেফতার হন বিধায়ক। বিধায়কের ফোন ছুড়ে ফেলে দেওয়া নিয়ে রাজ্য রাজনীতিতে শোরগোল পড়ে যায়। সোমবার সকাল সাড়ে ১১টা নাগাদ জীবন নিজাম প্যালেসে নামার পরেই সংবাদমাধ্যম এই বিষয়ে প্রশ্ন করে জীবনকে। বিধায়কের তরফে এই বিষয়ে কোনও উত্তর পাওয়া যায়নি।

Advertisement

সোমবার ভোর সওয়া ৫টা নাগাদ গ্রেফতার করা হয় তৃণমূল বিধায়ককে। তার পর নিজাম প্যালেসের উদ্দেশে জীবনকৃষ্ণকে নিয়ে রওনা দেন সিবিআই আধিকারিকেরা। নিয়োগ দুর্নীতিকাণ্ডে তদন্তে অসহযোগিতা ও তথ্যপ্রমাণ লোপাট করার চেষ্টা— মূলত এই দুই অভিযোগে প্রাথমিক ভাবে তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে সিবিআই সূত্রে খবর।

Advertisement

পুকুরে ফোন ফেলার কারণ কি জানাবেন জীবনকৃষ্ণ?

ফলাফল দেখুন

জিজ্ঞাসাবাদ চলাকালীন জীবনকৃষ্ণের বিরুদ্ধে তদন্তে অসহযোগিতার অভিযোগ আনে সিবিআই। সিবিআই সূত্রে খবর, তাঁকে জিজ্ঞাসাবাদের সময় শুক্রবার বিকেলের দিকে অসুস্থতার কথা বলে শৌচালয়ে যাওয়ার নাম করে গিয়ে নিজের দু’টি মোবাইল বাড়ির পিছনের পুকুরে ছুড়ে ফেলে দেন তিনি। ছোড়েন দু’টি পেনড্রাইভ এবং একটি হার্ডডিস্কও। সেগুলিরও খোঁজ চালানো হচ্ছিল। প্রায় ৩২ ঘণ্টা তল্লাশির পর একটি মোবাইল ফোন উদ্ধার হয়।

তবে জীবনকৃষ্ণ যে গ্রেফতার হতে পারেন, তার খানিক আঁচ শনিবার সকাল থেকেই পাওয়া যাচ্ছিল। সকাল থেকে জীবনকৃষ্ণের দুই আত্মীয়ের বাড়িতেও নতুন করে তল্লাশি চালাতে শুরু করেন সিবিআই আধিকারিকেরা। পুলিশের যে ভ্যান দু’টি শুক্রবার রাতে চলে গিয়েছিল, তার মধ্যে একটি শনিবার সকালে আবার তৃণমূল বিধায়কের বাড়ির বাইরে আনা হয়। একইসঙ্গে তৃণমূল বিধায়কের বাড়ির সামনে শনিবার সকাল থেকেই ভিড় জমাতে শুরু করেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি সকাল থেকে মোতায়েন করা হয়েছিল রাজ্য পুলিশকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন