BSF

BSF: সীমান্তবর্তী এলাকায় কৃষিকাজে বাধা দিচ্ছে বিএসএফ, মুখ্যমন্ত্রীর কাছে অভিযোগ দুই বিধায়কের

সীমান্তবর্তী এলাকায় চাষের কাজে সমস্যা তৈরি করছে বিএসএফ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে এই মর্মে অভিযোগ করেছেন তৃণমূলের দুই বিধায়ক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২২ ১৭:০৮
Share:

সীমান্তবর্তী এলাকায় বিএসএফের কাজে বাধা দেওয়ার অভিযোগ। প্রতীকী ছবি

সীমান্তবর্তী এলাকায় চাষের কাজে বাধা দিচ্ছে সীমান্ত সুরক্ষা বাহিনী (বিএসএফ)। এই মর্মে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে অভিযোগ জানালেন তৃণমূলের দুই বিধায়ক। সম্প্রতি বিধানসভার বাদল অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে দিনহাটার বিধায়ক উদয়ন গুহ ও ভগবানগোলার বিধায়ক ইদ্রিশ আলি প্রসঙ্গটি উত্থাপন করেন। পরে দুই বিধায়কই মুখ্যমন্ত্রীকে তাঁদের বিধানসভার বেশ কয়েকটি ঘটনার কথাও জানিয়েছেন। বিধায়কদের যুক্তি, গ্রামীণ বাংলার মানুষ কৃষিনির্ভর। তাদের কাজে সমস্যা তৈরি করলে গ্রামীণ অর্থনীতিতে প্রভাব পড়বে। তাই সীমান্তে সরকারি হস্তক্ষেপ প্রয়োজন।

Advertisement

ভগবানগোলার বিধায়ক ইদ্রিশ যখন তাঁর বিধানসভা এলাকার সমস্যা নিয়ে প্রশ্ন তুলেছেন, তখন অধিবেশন কক্ষে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছিলেন, বিষয়টি নিয়ে আলোচনার প্রয়োজন রয়েছে। পরে নিজের ঘরে ইদ্রিশের সঙ্গে কথা বলে বিস্তারিত খোঁজও নেন মুখ্যমন্ত্রী। ইদ্রিশ বলেন, ‘‘সীমান্তবর্তী এলাকায় যেখানে কাঁটাতার নেই, মূলত সেখানেই বিএসএফ সমস্যা করছে। সেই সঙ্গে বিএসএফের জওয়ানরা স্থানীয় ভাষা না জানায় আরও সমস্যা হচ্ছে। ভাষার সমস্যার কারণে বিএসএফের গুলিতে কয়েক জনের মৃত্যুও হয়েছে। তাই আমি মুখ্যমন্ত্রীকে বিষয়টি জানিয়েছি।’’

কৃষিকাজে সমস্যার কথা নিয়ে বিধায়করা কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের দ্বারস্থ হয়েছেন। তবে তাঁদের এ নিয়ে মন্ত্রী শোভনদেব বলেন, ‘‘সমস্যার কথা জানলেও দফতরের তরফে কিছুই করা সম্ভব নয়। কারণ সীমান্তবর্তী এলাকার সমস্যা, আন্তর্জাতিক সমস্যা। যা মুখ্যমন্ত্রী কেন্দ্রীয় সরকারের সঙ্গে কথা বলেই মেটাতে পারবেন।’’

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন