buddhadeb bhattacharjee

হাসপাতাল থেকে ছুটি বুদ্ধদেবের, বাড়ি ফিরে খুশি প্রাক্তন মুখ্যমন্ত্রী

আপাতত তাঁকে হাসপাতালে রেখে চিকিৎসার কোনও প্রয়োজন নেই বলে মনে করছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২০ ১০:১২
Share:

প্রাক্তন মুখ্যমন্ত্রী এখন অনেকটাই সুস্থ। ফাইল চিত্র।

হাসপাতাল থেকে ছুটি পেলেন বুদ্ধদেব ভট্টাচার্য। মঙ্গলবার সকাল ১১:৩০ নাগাদ প্রাক্তন মুখ্যমন্ত্রী ছাড়া পান হাসপাতাল থেকে। তাঁকে বাড়িতে নিয়ে যান তাঁর স্ত্রী মীরা ভট্টাচার্য। চিকিৎসরা জানিয়েছেন, বুদ্ধদেব এখন অনেকটাই সুস্থ। আপাতত তাঁকে হাসপাতালে রেখে চিকিৎসার কোনও প্রয়োজন নেই বলে মনে করছেন হাসপাতাল কর্তৃপক্ষ। তাঁকে এখন রাখা হবে হোম কেয়ার-এ। বাড়ি ফিরতে পেরে খুশি প্রাক্তন মুখ্যমন্ত্রী।

Advertisement

গত কয়েক দিন ধরেই বাড়িতে যাওয়ার ইচ্ছাপ্রকাশ করছিলেন তিনি। কিন্তু স্বাস্থ্যের কারণে তাড়াহুড়ো করা হয়নি। এখন তাঁর শারীরিক পরিস্থিতি অনেকটাই স্থিতিশীল। কথা বলতে পারছেন। নিজে খেতে পারছেন। সে কারণে তাঁকে হাসপাতাল থেকে ছুটি দেওয়ার সম্ভাবনা।

মঙ্গলবার সকালে বেশ কিছু শারীরিক পরীক্ষা রয়েছে। তা খতিয়ে দেখার পর হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয় বলে সূত্রের খবর। বাড়িতে থাকলেও চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী চলতে হবে তাঁকে। প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষাও চলবে। সোমবার রাতে তিনি স্যুপ খেয়েছেন। হালকা তরল জাতীয় খাবার তাঁকে দেওয়া হচ্ছে। গতকাল তিনি সকাল-রাতে খিচুড়ি খেয়েছেন। বাড়িতেও কয়েকদিন ‘হালকা ডায়েট’ চলবে বলে হাসপাতাল সূত্রে খবর।

Advertisement

প্রাক্তন মুখ্যমন্ত্রীর বাড়িতেই বাইপ্যাপ, নেবুলাইজার-সহ চিকিৎসার যাবতীয় পরিকাঠামো রয়েছে। চলবে ফিজিয়োথেরাপি। তাঁকে আইভি অ্যান্টিবায়োটিকের কোর্স দেওয়া হয়েছে। নিজের হাতে খাবার খেতে পারছেন। রাইলস টিউব লাখছে না।

আরও পড়ুন: নড্ডা কাণ্ড: মুখে কুলুপ দু’পক্ষেরই

প্রবল শ্বাসকষ্ট নিয়ে তিনি গত ৯ ডিসেম্বর তিনি দক্ষিণ কলকাতার ওই হাসপাতালে ভর্তি হন। তার পর তাঁকে ৪৮ ঘণ্টা ভেন্টিলেশনেও রাখতে হয়েছে। কিন্তু এখন তেমন পরিস্থিতি নেই। আগেই ভেন্টিলেশন থেকে সরিয়ে আনা হয়েছে। রক্তচাপ, নাড়ির গতি স্বাভাবিক রয়েছে। হৃদযন্ত্র-সহ অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গও স্বাভাবিকভাবে কাজ করছে।

আরও পড়ুন: মতুয়া-পাড়ায় যাওয়া স্থগিত অমিত শাহের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন