buddhadeb bhattacharya

রাজ্যে কী চলছে জানতে চাইলেন, রাতে খবরও শুনলেন বুদ্ধদেব

স্বাভাবিক ভাবে খাওয়া দাওয়া করছেন বুদ্ধদেব। ভাল আছেন। কথাবার্তাও বলছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২১ ১০:৫০
Share:

বুদ্ধদেব ভট্টাচার্য।

ভাল আছেন বুদ্ধদেব ভট্টাচার্য। কথা বলছেন। রবিবার রাতে খবরও শুনেছেন। চিকিৎসকরা জানিয়েছেন, রাতেই খবর দেখার ইচ্ছের কথা জানিয়েছিলেন বুদ্ধদেব। পরে খবর না দেখলেও শুনেছেন তিনি।

Advertisement

দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে‌ আপাতত তাঁকে বাইপ্যাপে রাখা হয়েছে। মিনিটে ২ লিটার অক্সিজেন দিতে হচ্ছে তাঁকে। শরীরে অক্সিজেনের মাত্রা বেড়ে হয়েছে ৯৬ শতাংশে। হৃদস্পন্দন প্রতি মিনিটে ৬৪। রক্তে শর্করার মাত্রা স্বাভাবিক। তাঁর প্রস্রাবের পরিমাণও স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

গত ১৮ মে করোনা আক্রান্ত হয়েছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। বাড়িতে থেকেই চিকিৎসা করাচ্ছিলেন। পরে অবস্থার অবনতি হওয়ায় হাসপাতালে নিয়ে আসা হয় তাঁকে। দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন তিনি। তাঁর চিকিৎসার দায়িত্বে রয়েছে ৬ জন চিকিৎসকের একটি মেডিক্যাল টিম।

Advertisement

সোমবার সকালে প্রকাশিত মেডিক্যাল বুলেটিনে জানানো হয়েছে, স্বাভাবিক ভাবেই খাওয়া দাওয়া করছেন বুদ্ধদেব। রেমডেসিভির ইঞ্জেকশনের কোর্স সম্পূর্ণ করেছেন। আপাতত ক্লেক্সেন এবং সোলুমেড্রলের ইঞ্জেকশন চলছে। তবে সেগুলিও ধীরে ধীরে কমানো হচ্ছে। এখনও হালকা শুকনো কাশি রয়েছে তাঁর। তবে বুকের এক্স রে-তে নতুন কোনও পরিবর্তন ধরা পড়েনি বলেই জানিয়েছেন চিকিৎসকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন