SSC

‘ভুয়ো শিক্ষকদের খুঁজে বার করে চাকরি বাতিল করুন’, এসএসসিকে ভুল শুধরানোর পরামর্শ কোর্টের

বৃহস্পতিবার হাই কোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু এসএসসি কর্তৃপক্ষকে নির্দেশ দেন, ভুয়ো শিক্ষকদের খুঁজে বার করে চাকরি বাতিল করুন। নিজেদের ভুল নিজেরা শুধরে নিলে ভাল হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ১৫:৪৮
Share:

স্কুল সার্ভিস কমিশনকে ভুল শুধরে নেওয়ার পরামর্শ দিল হাই কোর্ট। — ফাইল ছবি।

স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-কে নিজের ‘ভুল শুধরে নেওয়া’র পরামর্শ দিল হাই কোর্ট। তা হলে আর সিবিআইয়ের প্রয়োজন হবে না বলেও মন্তব্য করা হয়েছে।

Advertisement

বৃহস্পতিবার হাই কোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু এসএসসি কর্তৃপক্ষকে নির্দেশ দেন, ভুয়ো শিক্ষকদের খুঁজে বার করে চাকরি বাতিল করুন। নিজেদের ভুল নিজেরা শুধরে নিলে ভাল হয়। বৃহস্পতিবার কর্মশিক্ষায় নিয়োগ সংক্রান্ত একটি শুনানিতে বিচারপতি বসু বলেন, ‘‘কমিশনের কাজে কোনও ভুল হয়ে থাকলে, তা শুধরে নিয়ে তাদেরই ব্যবস্থা নেওয়া দরকার। কারণ, কমিশনের কাছে সব তথ্য রয়েছে। কোনটা ঠিক বা কোনটা ভুল তা তারাই জানে।’’ এর পরেই তাঁর পরামর্শ, ‘‘ভুয়ো শিক্ষকদের খুঁজে বার করে তাঁদের বাতিল করুন। তা হলে সিবিআইয়ের প্রয়োজন হবে না। কমিশন নিজের ক্ষমতা স্বতঃপ্রণোদিত ভাবে ব্যবহার করুক।’’

প্রসঙ্গত, ২০১৬ সালে কর্মশিক্ষা বিষয়ে ৫১ জনের প্যানেল প্রকাশ করা হয়। অভিযোগ ওঠে, প্যানেলে যাঁরা ছিলেন, তাঁদের অনেকেই কম নম্বর থাকা সত্ত্বেও ইন্টারভিউতে ডাক পেয়েছিলেন। এই অভিযোগ জানিয়ে চার জন হাই কোর্টে মামলা করেন। এই মামলায় এসএসসির আইনজীবী স্বীকার করে নেন, একটি ভুল হয়ে গিয়েছে। সে প্রসঙ্গেই বিচারপতি বসু জানিয়েছেন, ভুল থাকলে পরে সেই প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষমতা রয়েছে কমিশনের। মামলাকারীদের নির্দেশ দিয়েছেন, আগামী সোমবার ওই ‘ভুয়ো’ শিক্ষকদের তালিকা জমা দিতে হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন