Mask

Calcutta High Court: মাস্ক না পরলে জরিমানা, গ্রেফতার করা হবে? রাজ্যের কাছে জানতে চাইল হাই কোর্ট

কোভিড আবহে মাস্ক না পরলে শাস্তির কথা জানিয়েছিল সরকার। সরকারের ওই শাস্তির সিদ্ধান্ত অসাংবিধানিক বলে হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন জগদীশ চন্দ্র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২২ ১৫:২৭
Share:

ফাইল চিত্র।

মাস্ক না পরলে জরিমানা বা গ্রেফতার করা হবে কি না সেই বিষয়ে রাজ্যের কাছে জানতে চাইল কলকাতা হাই কোর্ট। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ মঙ্গলবার একটি জনস্বার্থ মামলার শুনানিতে এ বিষয়ে চার সপ্তাহের মধ্যে রাজ্যের কাছে হলফনামা চেয়েছে।

কোভিড আবহে মাস্ক না পরলে শাস্তির কথা জানিয়েছিল সরকার। সরকারের ওই শাস্তির সিদ্ধান্ত অসাংবিধানিক বলে হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন জগদীশ চন্দ্র। সেখানে তিনি সম্প্রতি এ বিষয়ে সুপ্রিম কোর্টে একটি মামলার উল্লেখ করেন। ওই মামলায় কেন্দ্রীয় সরকার শীর্ষ আদালতে জানিয়েছিল, কোভিড আটকানোর জন্য মাস্ক পরার জন্য দেশের জনগণকে উপদেশ দেওয়া হয়েছিল। ওই সিদ্ধান্ত জোর করে চাপিয়ে দেওয়া হয়নি। এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (ডব্লিউএইচও) মাস্ক পরা বাধ্যতামূলক বলেনি।

Advertisement

২০২০-তে যখন কোভিড সংক্রমণ চরমে পৌঁছেছিল রাজ্যে, তখন রাজ্য সরকারের তরফে নির্দেশিকা জারি করে বলা হয়েছিল মাস্ক না পরে বার হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে। কোনও ব্যক্তি মাস্ক না পরে বার হলে পুলিশ তাঁকে আটকাবে। কেন মাস্ক পরেননি তার জবাবদিহি করতে হবে ওই ব্যক্তিকে। পুলিশ মাস্ক পরতে অনুরোধ করার পরেও যদি কেউ তা না মানেন তৎক্ষণাৎ তাঁকে বাড়ি পাঠিয়ে দেওয়া হবে। সেই সঙ্গে করা হবে মোটা অঙ্কের জরিমানাও।

গোটা দেশে এখন কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে। সংক্রমণ অনেকটাই কমে গিয়েছে। পশ্চিমবঙ্গেও কোভিড সংক্রমণ অনেক কমেছে। এমন পরিস্থিতিতে মাস্ক পরা বাধ্যতামূলক কি না এবং মাস্ক না পরলে জরিমানা বা গ্রেফতার করা হবে কি না তা নিয়ে রাজ্যের কাছে জানতে চাইল আদালত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন