TMC

TMC’s 21st July: মানতে হবে করোনাবিধি, ধর্মতলাতেই হবে তৃণমূলের ২১ জুলাইয়ের সভা, জানাল হাই কোর্ট

সভার অনুমতি দিলেও ২১ জুলাইয়ের সভায় কঠোর ভাবে করোনাবিধি মানার নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২২ ২২:২২
Share:

ফাইল ছবি।

পূর্ব ঘোষণামতো ধর্মতলাতেই হবে রাজ্যের শাসক দলের মহাসমাবেশ। তবে কঠোর ভাবে পালন করতে হবে কোভিডবিধি, জানিয়েছে হাই কোর্ট। করোনার বাড়বাড়ন্তের প্রেক্ষিতে বৃহস্পতিবার তৃণমূলের ২১ জুলাইয়ের সমাবেশ ভার্চুয়াল মাধ্যমে করার আবেদন খারিজ করে দিল কলকাতা হাই কোর্ট। তবে সভার ভিড় থেকে রাজ্যে কোভিড যাতে ছড়িয়ে না পড়ে তার সমস্ত ব্যবস্থা নিতে হবে সরকারকে।

Advertisement

দেশ তথা রাজ্যে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। এই প্রেক্ষিতে গত দু’বারের মতোই এ বারও ভার্চুয়াল মাধ্যমেই হোক তৃণমূলের ২১ জুলাইয়ের সমাবেশ। এই আবেদন নিয়ে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন চিকিৎসক সঞ্জীবকুমার মুখোপাধ্যায়। মঙ্গলবার সকালে সেই মামলার শুনানিতে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ বলে, এই সংক্রান্ত আরও কতগুলো মামলা দায়ের হতে পারে বলে তাঁরা জানতে পেরেছেন। তাই মামলার রায় দেওয়া হবে সন্ধ্যায়।

আবেদনকারীর জানিয়েছিলেন, রাজ্য তথা দেশে আবার নতুন করে করোনা সংক্রমণ বাড়ছে। এই পরিস্থিতিতে এত বড় জমায়েত করা হলে সংক্রমণ মাত্রা ছাড়াতে পারে। তাই আদালত নির্দেশ দিক, যাতে এ বারের ২১ জুলাইয়ের সমাবেশ ভার্চুয়াল মাধ্যমেই করা হয়। অথবা কোভিডবিধির যথাযথ ভাবে পালনের মাধ্যমে সমাবেশ করা হয়।

Advertisement

রাজ্যে করোনা বাড়ার ফলে ১০ জুন নবান্ন থেকে কোভিড বিধি সংক্রান্ত এক নির্দেশিকা জারি করা হয়েছিল। সেই নির্দেশিকা মেনে চলার কথা বলেছে আদালত। এ ছাড়া শান্তিপূর্ণ পরিবেশেরে মধ্যে যেন সমাবেশ হয় তা নিশ্চিত করতে হবে রাজ্যকে।

পাল্টা রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের যুক্তি ছিল, সমাবেশ হচ্ছে খোলা জায়গায়। তাই এ ক্ষেত্রে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা অত্যন্ত কম। পাশাপাশি করোনাবিধি পালনেও তৎপরতা দেখানো হচ্ছে।

দু’পক্ষের সওয়াল-জবাব শোনার পর রায়দান সন্ধ্যায় হবে বলে জানান বিচারপতিরা। সন্ধ্যায় জানা যায়, কঠোর ভাবে করোনাবিধি পালনের শর্তে তৃণমূলকে বৃহস্পতিবার পূর্বঘোষিত স্থানেই সমাবেশের অনুমতি দিয়েছে হাই কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন