Calcutta High Court

থানায় ‘খুন’, অন্য মামলায় সেই আসামির স্ত্রীকেই ফাঁসিয়েছে পুলিশ! সিবিআই তদন্তের নির্দেশ হাই কোর্টের

নদিয়ার মুরুটিয়া থানায় এক বন্দির মৃত্যু হয়। পুলিশের বিরুদ্ধে অভিযোগ, নিজেদের গাফিলতি ধামাচাপা দিতে তারা মৃতের স্ত্রীর বিরুদ্ধে উল্টে আরও একটি খুনের মামলা রুজু করেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ২২:৪৭
Share:

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

পুলিশি হেফাজতে থাকাকালীন বন্দির মৃত্যু হয়েছে। সেই অভিযোগ ধামাচাপা দিতে উল্টে মৃতের স্ত্রীর বিরুদ্ধেই অন্য খুনের মামলা সাজিয়েছে পুলিশ! এমনটাই অভিযোগ নদিয়ার মুরুটিয়া থানার আধিকারিকদের বিরুদ্ধে। বৃহস্পতিবার সেই মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট।

Advertisement

হাই কোর্টের বিচারপতি চিত্তরঞ্জন দাশ এবং বিচারপতি পার্থসারথি সেনের ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি হয়েছে। বিচারপতি জানিয়েছেন, পুলিশের হেফাজতে মৃত্যুর ঘটনাটি তদন্ত করে দেখবে সিবিআই। এ ছাড়া, যে খুনের মামলা মৃতের স্ত্রীর বিরুদ্ধে রুজু করা হয়েছে, সেটিও খতিয়ে দেখবে কেন্দ্রীয় সংস্থা। গোটা বিষয়টিতে পুলিশের ভূমিকা খতিয়ে দেখতে হবে সিবিআইকে। আগামী দু’মাসের মধ্যে এই তদন্তের রিপোর্ট আদালতে জমা দেবে তারা।

মুরুটিয়া থানার পুলিশ সুপারকে আলাদা করে তদন্তের নির্দেশ দিয়েছে উচ্চ আদালত। বিচারপতি জানিয়েছেন, থানার যে পুলিশ আধিকারিকদের বিরুদ্ধে হেফাজতে বন্দির মৃত্যুর ঘটনার সঙ্গে যুক্ত থাকার অভিযোগ রয়েছে, তাঁদের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত করতে হবে সুপারকে। সেই অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপও করবেন তিনি। বন্দিমৃত্যুর বিষয়টি ধামাচাপা দিয়ে মিথ্যা মামলায় মৃতের স্ত্রীকে ফাঁসানো হচ্ছে— মামলাকারীর এই অভিযোগের সারবত্তা রয়েছে বলে আগেই পর্যবেক্ষণে জানিয়েছিল আদালত। বৃহস্পতিবার আবার পুলিশ সুপারকে সে বিষয়ে তদন্তের নির্দেশ দেওয়া হল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন