Calcutta High Court

২০২২-এর টেটের প্রশ্নপত্রে ভুল, অভিযোগ খতিয়ে দেখতে কমিটি গঠনের নির্দেশ হাই কোর্টের

বৃহস্পতিবার বিচারপতি রাজাশেখর মান্থা নির্দেশ দেন, ২০২২ সালের টেটে ২৪টি ভুল প্রশ্নের অভিযোগ নিয়ে কমিটি গঠন করতে হবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১৪:০০
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

২০১৭ সালের পর ২০২২ সালের টেটে প্রশ্ন ভুলের অভিযোগ খতিয়ে দেখতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে কমিটি গঠনের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। বৃহস্পতিবার বিচারপতি রাজাশেখর মান্থা নির্দেশ দেন, ২০২২ সালের টেটে ২৪টি ভুল প্রশ্নের অভিযোগ নিয়ে কমিটি গঠন করতে হবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে। এক মাসের মধ্যে নিজেদের অবস্থান জানিয়ে রিপোর্ট দেবেন উপাচার্য।

Advertisement

২০১৭ সালের মতো ২০২২ সালের প্রশ্নপত্রে ভুলের অভিযোগ তুলে হাই কোর্টে মামলা করেছিলেন কয়েক জন চাকরিপ্রার্থী। বৃহস্পতিবার তাঁদের হয়েই আদালতে সওয়াল করেন আইনজীবী ফিরদৌস শামিম, বিক্রম বন্দ্যোপাধ্যায় এবং দিব্যেন্দু চট্টোপাধ্যায়। এই মামলার পরবর্তী শুনানি ১৯ জুন।

২০১৭ সালের টেটে ২১টি প্রশ্নে ভুল ছিল কি না, তা নিয়ে বুধবারই কমিটি গঠনের নির্দেশ দিয়েছিল বিচারপতি মান্থার সিঙ্গল বেঞ্চ। তিনি জানান, টেটে প্রশ্নপত্র ভুল ছিল কি না, তা খতিয়ে দেখবে বিশেষজ্ঞ কমিটি। সেই কমিটি গঠন করবেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। বিচারপতি মান্থা নির্দেশ দেন, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের গঠন করা ওই বিশেষজ্ঞ কমিটি টেটের প্রশ্ন ভুলের অভিযোগ খতিয়ে দেখবে। আগামী এক মাসের মধ্যে আদালতের রেজিস্ট্রার জেনারেলের কাছে সেই রিপোর্ট জমা দিতে হবে।

Advertisement

সোমবারই এসএসসি নিয়ে নজিরবিহীন রায় দিয়েছে হাই কোর্ট। দুর্নীতির অভিযোগের জেরে ২০১৬ সালের এসএসসি পুরো নিয়োগপ্রক্রিয়াটিই বাতিল করে দিয়েছে। আর এই আবহেই এ বার টেটের প্রশ্নপত্র ভুলের অভিযোগ খতিয়ে দেখতে বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দিল আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন