Calcutta High Court

TMC: মমতাতে সারদা দর্শন, তৃণমূল বিধায়ক নির্মলের বিরুদ্ধে হাই কোর্টে জনস্বার্থ মামলা

নির্মল মাজির মুখে মা সারদা এবং মমতা বন্দ্যোপাধ্যায় সংক্রান্ত বক্তব্য নিয়ে বিতর্ক এ বার গড়াল কলকাতা হাই কোর্টে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২২ ২০:৩১
Share:

সারদা-মন্তব্য নিয়ে কলকাতা হাই কোর্টে মামলা নির্মলের বিরুদ্ধে। ফাইল চিত্র।

তৃণমূল বিধায়ক তথা চিকিৎসক নির্মল মাঝি মিথ্যা তথ্য দিয়ে ইতিহাস বিকৃত করার অভিযোগে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে। সুমনা বন্দ্যোপাধ্যায় নামে এক মহিলা মামলাটি দায়ের করেন।

Advertisement

সুমনার আইনজীবী শীর্ষেন্দু সিংহরায় মঙ্গলবার জানান, মা সারদার সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের তুলনা করে নির্মল তথ্য বিকৃত করতে চেয়েছেন। রামকৃষ্ণ মিশনও বিবৃতি দিয়ে ওই মন্তব্যের সমালোচনা করেছে। কিন্তু তার পরও নিজের মন্তব্যের জন্য দুঃখপ্রকাশ করেননি নির্মল। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে আগামী সপ্তাহে শুনানির সম্ভাবনা রয়েছে বলে হাই কোর্ট সূত্রের খবর।

গত ২৬ জুন ‘প্রোগ্রেসিভ ফার্মাসিস্ট অ্যাসোসিয়েশনের’ বাঁকুড়া জেলা সম্মেলনে নির্মল বলেছিলেন, ‘মা সারদা আবার জন্ম নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় হয়েছেন’। তাঁর ওই মন্তব্যের পরেই বিতর্ক ছড়িয়ে পড়ে। ওই সম্মেলনে নির্মলের বক্তৃতার একটি ভিডিয়োয় (আনন্দবাজার অনলাইন ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি) শোনা যাচ্ছে, ‘তিনিই (মমতা) মা সারদা, তিনিই ফ্লোরেন্স নাইটিঙ্গেল, সিস্টার নিবেদিতা, খড়ের দুর্গা। অষ্টমী ও নবমীর সন্ধিক্ষণে তাঁর জন্ম, তাই মানুষের জন্ম থেকে মৃত্যু সবেতেই তিনি পাশে রয়েছেন।’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন