Calcutta High Court

বিচারপতির নাম ভাঙিয়ে আইনজীবীর থেকে টাকা আদায়! ট্র্যাফিক গার্ডকে তলব বিচারপতি সিংহের

গত মঙ্গলবার দ্বিতীয় হুগলি সেতু দিয়ে যাওয়ার সময় হাই কোর্টের আইনজীবী শুভ্রাংশু পান্ডার কাছে এক হাজার টাকা দাবি করেন ট্র্যাফিক গার্ড পলাশ দাস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ১৬:৪৫
Share:

কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিংহ। ফাইল চিত্র।

হাই কোর্টের এক বিচারপতির নাম করে টাকা নেওয়ার অভিযোগ উঠল এক ট্র্যাফিক গার্ডের বিরুদ্ধে। আইনজীবীর কাছ থেকে তিনি টাকা চেয়েছেন বলে অভিযোগ। এই ঘটনায় অভিযুক্ত ওই ট্র্যাফিক গার্ডকে হাই কোর্টে সশরীরে হাজিরার নির্দেশ দিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিংহ। বৃহস্পতিবার তাঁর নির্দেশ, আগামী ২ এপ্রিল আদালতে হাজিরা দিতে হবে ট্র্যাফিক গার্ডকে।

Advertisement

অভিযোগ, গত মঙ্গলবার দ্বিতীয় হুগলি সেতু দিয়ে যাওয়ার সময় হাই কোর্টের আইনজীবী শুভ্রাংশু পান্ডার কাছে এক হাজার টাকা দাবি করেন ট্র্যাফিক গার্ড পলাশ দাস। টাকা দিতে অস্বীকার করায় আইনজীবীর ড্রাইভিং লাইসেন্স বাতিল করার হুমকি দেন ওই পলাশ। আইনজীবী জানান, এ ভাবে টাকা নেওয়া যায় না। দীপঙ্কর দত্ত বনাম রাজ্য সরকারের মামলার রায় ওই ট্র্যাফিক কর্মীকে দেখানো হয়।

বিচারপতি দীপঙ্কর দত্ত বর্তমানে সুপ্রিম কোর্টে কর্মরত। আইনজীবীর অভিযোগ, পুলিশকর্মী পাল্টা দাবি করেন, কলকাতা হাই কোর্টের প্রাক্তন বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের সঙ্গে তিনি কাজ করেছেন। আইন শেখানোর দরকার নেই। আইন ভাল করেই জানেন। তাঁর অনেক ক্ষমতা রয়েছে। প্রসঙ্গত, বিচারপতি সমাদ্দার বর্তমানে সিকিম হাই কোর্টের প্রধান বিচারপতি হিসাবে কর্মরত রয়েছেন। দীর্ঘ বাগ্‌বিতণ্ডার পরে ওই পুলিশকর্মী আইনজীবীর লাইসেন্স কেড়ে নেন বলে অভিযোগ।

Advertisement

বৃহস্পতিবার ওই আইনজীবীর কাছে পুরো ঘটনা শুনে বিস্মিত হন বিচারপতি সিংহ। তার পরেই তিনি ওই ট্র্যাফিক গার্ডকে আদালতে সশরীরে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন। এই প্রথম নয়, শুভ্রাংশুর দাবি, এর আগেও বিচারপতি সমাদ্দারের নাম করে এক আইনজীবীর কাছ থেকে ওই পুলিশকর্মী ৫০০ টাকা নিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন