Drug

জেলে ৬০০ দিন পার, মাদক পরীক্ষার রিপোর্ট কই? স্বরাষ্ট্রসচিবকে তলব কলকাতা হাই কোর্টের

২০২১ সালের ২২ ফেব্রুয়ারি জাহাঙ্গির মণ্ডল নামে এক যুবককে মাদক পাচারের অভিযোগে গ্রেফতার করে বনগাঁ থানার পুলিশ। অভিযোগ, তাঁর থেকে পাওয়া যায় মেথামফেটামাইন জাতীয় মাদক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ১৩:৩৩
Share:

রাজ্যের স্বরাষ্ট্রসচিবকে তলব হাই কোর্টের। প্রতীকী চিত্র।

মাদক পরীক্ষায় কেটে গিয়েছে প্রায় ৬০০ দিন। মেলেনি জামিন। এত দিন ধরে জেলেই রয়েছেন অভিযুক্ত। মামলাকারীর অভিযোগ শুনে রাজ্যের স্বরাষ্ট্রসচিব ভগবতী প্রসাদ গোপালীকাকে তলব করল কলকাতা হাই কোর্ট। মঙ্গলবার তলব করা হয়েছে স্বরাষ্ট্রসচিবকে।

Advertisement

২০২১ সালের ২২ ফেব্রুয়ারি জাহাঙ্গির মণ্ডল নামে এক যুবককে মাদক পাচারের অভিযোগে গ্রেফতার করে বনগাঁ থানার পুলিশ। অভিযোগ, তাঁর থেকে পাওয়া যায় মেথামফেটামাইন জাতীয় মাদক। তবে এ সব ক্ষেত্রে উদ্ধার হওয়া বস্তু কী ধরনের মাদক, তা পরীক্ষা করা হয়। কিন্তু রাজ্যে এমন পরীক্ষার জন্য পরীক্ষাগার নেই। ফলে, এ সব পরীক্ষার জন্য নমুনা পাঠানো হয় গাজিয়াবাদের একটি পরীক্ষাগারে। জাহাঙ্গিরের অভিযোগ, সেই নমুনা পাঠানোর পর প্রায় ৬০০ দিন কেটে গেলেও রিপোর্ট মেলেনি। তাই জামিনের আবেদন করেছেন জাহাঙ্গির। বিষয়টি নিয়ে উচ্চ আদালতের দ্বারস্থ হন তিনি। সোমবার জাহাঙ্গিরের ওই আবেদনের শুনানিতে রাজ্যের কাছে রিপোর্ট চেয়েছে কলকাতা হাই কোর্টের বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চ।

হাই কোর্টে রাজ্য ড্রাগ কন্ট্রোল অ্যান্ড রিসার্চ ল্যাবরেটরির অধিকর্তা জানিয়েছেন, এমন নমুনা পরীক্ষা করার কোনও পরিকাঠামো নেই রাজ্যে। এর পর বিচারপতির পর্যবেক্ষণ, এক যুবক প্রায় ৬০০ দিন ধরে জেলে। কোনও অভিযুক্তকে কি এত দিন আটক করে রাখা যেতে পারে? এ নিয়ে রাজ্যের ভাবনা কী, তা জানতে স্বরাষ্ট্রসচিবকে সশরীরে হাই কোর্টে তলব করেছেন বিচারপতি। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় তাঁকে নির্দেশ দেওয়া হয়েছে আদালতে হাজিরা দেওয়ার। রাজ্যের আইনজীবী স্বপন বন্দ্যোপাধ্যায় অবশ্য দাবি করেছেন, এ ক্ষেত্রে স্বরাষ্ট্রসচিবের কোনও গাফিলতি নেই। তাঁর ভাবনার কথা শুনতেই আদালত তাঁকে ডেকেছে বলে জানিয়েছেন স্বপন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন