Laskar-e-Taiba

ফাঁসি রদের আর্জিতে হাই কোর্টে লস্কর-ই-তইবার সদস্য, নাশকতার মামলায় রায় জানাবে আদালত

বেনাপোল-পেট্রাপোল সীমান্ত দিয়ে বেআইনি ভাবে ভারতে প্রবেশ করেছিলেন নইম-সহ সন্ত্রাসবাদী সংগঠনের কয়েক জন সদস্য। বিশাল পরিমাণ বিস্ফোরক-সহ তাঁদের গ্রেফতার করে বিএসএফ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ১৯:২৯
Share:

লস্কর-ই-তইবার এক সদস্যের ফাঁসির সাজা নিয়ে সোমবার রায় ঘোষণা করবে কলকাতা হাই কোর্ট। —প্রতীকী ছবি।

লস্কর-ই-তইবার এক সদস্যের ফাঁসির সাজা নিয়ে সোমবার রায় ঘোষণা করবে কলকাতা হাই কোর্ট। নিম্ন আদালত সন্ত্রাসবাদী সংগঠনের ওই সদস্যকে মৃত্যুদণ্ডের নির্দেশ দিয়েছিল। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে আবেদন করেন একদা তিহাড় জেলের বাসিন্দা। সোমবার তাঁর সেই মামলার রায় দুপুর ১টা ১০ মিনিট নাগাদ ঘোষণা করার কথা বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি অনন্যা বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চের।

Advertisement

২০০৭ সালে বেনাপোল-পেট্রাপোল সীমান্ত দিয়ে বেআইনি ভাবে ভারতে প্রবেশ করেন শেখ আবদুল নইম-সহ সন্ত্রাসবাদী সংগঠনের কয়েক জন সদস্য। বিশাল পরিমাণ বিস্ফোরক-সহ তাঁদের গ্রেফতার করে সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)। তদন্তে পুলিশ জানতে পারে, লস্কর-ই-তইবার এই সদস্যরা ভারতে বড় নাশকতার পরিকল্পনা করেছিলেন। এঁদের মধ্যে নইমকে ফাঁসির সাজা দেয় বনগাঁ অতিরিক্ত জেলা আদালত। পরে অন্য একটি মামলায় তাঁকে তিহাড় জেলে রাখা হয়। সেখান থেকেই নিজের মৃত্যুদণ্ডের আর্জি খারিজের আর্জি জানিয়ে হাই কোর্টে আবেদন করেন নইম।

Advertisement

এখন তিনি প্রেসিডেন্সি সংশোধনাগারে রয়েছেন। আইনজীবী না নিয়ে হাই কোর্টে নিজেই সওয়াল করেন নইম। শুনানি চলাকালীন তাঁকে হাই কোর্টে নিয়ে আসা হত। সোমবার নইমের মৃত্যুদণ্ডের সাজা নিয়ে রায় ঘোষণা করবে হাই কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন