DA Hike

ডিএ মামলা: পিছিয়ে গেল রাজ্যের রায় পুনর্বিবেচনার আর্জির শুনানি, বৃহস্পতিবার ফের শুনবে আদালত

রাজ্য রায় পুনর্বিবেচনার যে আর্জি জমা দিয়েছে, তার প্রতিলিপি মামলাকারীরা পাননি। তাঁদের প্রতিলিপি দেওয়ার নির্দেশ দেয় আদালত। তাই বুধবার নয়, মামলার শুনানি হবে বৃহস্পতিবার দুপুর দু’টোয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ১৬:০৯
Share:

বৃহস্পতিবার দুপুরে হাই কোর্টে ডিএ মামলার রায় পুনর্বিবেচনার আর্জির শুনানি। ফাইল ছবি।

হাই কোর্টে পিছিয়ে গেল মহার্ঘ ভাতা (ডিএ) মামলার শুনানি। বুধবার শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু তা পিছিয়ে বৃহস্পতিবার করা হয়েছে। এই মামলাতেই আদালতের কাছে রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়েছে রাজ্য সরকার।

Advertisement

গত ২০ মে আদালত রাজ্যকে নির্দেশ দিয়েছিল, সরকারি কর্মীদের বকেয়া ডিএ তিন মাসের মধ্যে মিটিয়ে দিতে হবে। গত ১২ অগস্ট, শুক্রবার সেই রায় পুনর্বিবেচনার আর্জি জমা পড়ে। বুধবার রাজ্য রায় পুনর্বিবেচনার যে আর্জি জমা দিয়েছে, তার প্রতিলিপি মামলাকারীরা পাননি। তাঁদের প্রতিলিপি দেওয়ার নির্দেশ দেয় আদালত। তাই বুধবার নয়, সেই মামলার শুনানি হবে বৃহস্পতিবার দুপুর দু’টোয়।

কেন্দ্রীয় সরকারের হারে মহার্ঘ ভাতা-র দাবিতে দীর্ঘ দিন আইনি লড়াই লড়ছে সরকারি কর্মচারীদের সংগঠন। গত ২০ মে হাই কোর্টের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছিল, তিন মাসের মধ্যে বকেয়া ডিএ মিটিয়ে দিতে হবে রাজ্যকে। রায় কার্যকর করতে হলে রাজ্যকে কর্মীদের ৩১ শতাংশ হারে মহার্ঘ ভাতা দিতে হত। গত ১২ অগস্ট, রায় পুনর্বিবেচনার আর্জি নিয়ে হাই কোর্টের দ্বারস্থ হয় রাজ্য।

Advertisement

পঞ্চম বেতন কমিশনের সুপারিশ মতো, বকেয়া ডিএ-র দাবিতে ‘স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল’ (স্যাট)-এ ২০১৬-য় মামলা করে কনফেডারেশন অব স্টেট গভর্মেন্ট এমপ্লয়িজ। কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা ৩৪ শতাংশ হারে ডিএ পান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন