Justice Abhijit Gangopadhyay

নবম-দশমে নিয়োগ দুর্নীতি মামলায় ইডিকে যুক্ত করার নির্দেশ দিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

১০২ জন চাকরিপ্রার্থীকে কাউন্সেলিং করে তাঁদের নিয়োগপত্র দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। ২৯ ডিসেম্বরের মধ্যে তাঁদের নিয়োগপত্র দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ১৮:০৮
Share:

কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ফাইল চিত্র।

এ বার নবম-দশমে নিয়োগ দুর্নীতি মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-কে যুক্ত করার নির্দেশ দিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বুধবার এই সংক্রান্ত মামলার শুনানিতে তিনি এই নির্দেশ দিয়েছেন। এই প্রথম কোনও নিয়োগ দুর্নীতি মামলায় ইডিকে যুক্ত করার নির্দেশ দিল আদালত।

Advertisement

ইতিমধ্যেই এই দুর্নীতির তদন্ত করছে আর এক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। কিন্তু শিক্ষক নিয়োগে দুর্নীতির তদন্তে নেমে তদন্তকারীরা বিপুল পরিমাণ টাকা লেনদেনের প্রমাণ পেয়েছেন। আদালতে সিবিআইয়ের আইনজীবী সে কথা জানিয়েছেন। এই অবৈধ আর্থিক লেনদেনের বিষয়টি তদন্ত করে দেখার জন্যই ইডিকে মামলায় যুক্ত করার নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

এর পাশাপাশি ১০২ জন চাকরিপ্রার্থীকে কাউন্সেলিং করে তাঁদের নিয়োগপত্র দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। ২১ ডিসেম্বরের মধ্যে কাউন্সেলিং প্রক্রিয়া শেষ করার এবং ২৯ ডিসেম্বরের মধ্যে তাঁদের নিয়োগপত্র দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। এই মামলার তদন্তের সূত্রে যে ৯৫২ জন চাকরিপ্রাপকের উত্তরপত্র (ওএমআর শিট) জমা নিয়েছিল সিবিআই, সেই চাকরিপ্রাপকদের উত্তরপত্র মধ্যশিক্ষা পর্ষদের ওয়েবসাইটে প্রকাশ করারও নির্দেশ দিয়েছেন তিনি। এই প্রসঙ্গে মামলাকারীর আইনজীবী ফিরদৌস শামিমের প্রতিক্রিয়া, “এই প্রথম কোনও মামলায় ইডিকে যুক্ত করার নির্দেশ দিয়েছে আদালত। একই সঙ্গে এই প্রথম ১০২ জন চাকরিপ্রার্থীর কাউন্সেলিং করার নির্দেশ দিয়েছেন বিচারপতি।”

Advertisement

প্রসঙ্গত, ইতিমধ্যেই প্রাথমিক ও স্কুল সার্ভিস কমিশনে নিয়োগ দুর্নীতির মামলার তদন্ত করছে সিবিআই। কিন্তু এই প্রথম আদালতের তরফে মামলায় ইডিকে যুক্ত করার নির্দেশ দেওয়া হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন