Recruitment

শেষ পরীক্ষা ছ’বছর আগে, নিয়োগ কবে? প্রশ্ন নবম-দ্বাদশের শিক্ষক হতে চাওয়া প্রার্থীদের

নিয়োগে দুর্নীতির অভিযোগ নিয়ে সারা বাংলা তোলপাড়, আদালত প্রাঙ্গণ থেকে রাজনীতির ময়দান সরগরম। কিন্তু তাঁদের জন্য কেউ ভাবছে না বলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে চাকরিপ্রার্থীদের অভিযোগ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২২ ০৭:০৮
Share:

নিয়োগ নিয়ে প্রশ্ন চাকরি প্রার্থীদের। প্রতীকী ছবি।

ছ’বছর আগে, ২৭ নভেম্বর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষক নিয়োগের জন্য শেষ পরীক্ষা হয়েছিল। তার পর থেকে শুধু প্রতীক্ষা আর প্রতীক্ষা। স্কুলের বিভিন্ন স্তরে নিয়োগের ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ নিয়ে সারা বাংলা তোলপাড়, আদালত প্রাঙ্গণ থেকে রাজনীতির ময়দান সরগরম। কিন্তু তাঁদের জন্য কেউ ভাবছে না বলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে চাকরিপ্রার্থীদের অভিযোগ।

Advertisement

রবিবার, শেষ নিয়োগ পরীক্ষার ছ’বছর পরের এক ২৭ নভেম্বর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের (নবম থেকে দ্বাদশ) শিক্ষক হতে চাওয়া প্রার্থীরা জানান, ছ’বছরে দশ লক্ষেরও বেশি প্রার্থী অপেক্ষা করছেন, এসএসসি বা স্কুল সার্ভিস কমিশন কবে ওই দুই স্তরে শিক্ষক নিয়োগের নতুন বিজ্ঞপ্তি দেবে। স্তরের শিক্ষক নিয়োগের জন্য নতুন বিজ্ঞপ্তি বেরোল না। তাঁদের প্রশ্ন, প্রাথমিক টেট নিয়ে ডামাডোল, মামলা-মকদ্দমা চলা সত্ত্বেও তো নতুন টেটের বিজ্ঞপ্তি বেরিয়েছে। নিয়োগের নতুন বিজ্ঞপ্তি বেরোবে বলে চলতি বছরের মে মাসে বিজ্ঞপ্তি দিয়েছিল এসএসসি-ও। তার পরে বছর ঘুরতে চলল, সেই বিজ্ঞপ্তির কী হল? নিয়োগ পরীক্ষা কবে হবে বা কবে শুরু হবে নিয়োগ প্রক্রিয়া, কমিশন সেই বিষয়ে বেবাক চুপ।

শঙ্কর সামন্ত নামে নবম-দ্বাদশ স্তরের এক শিক্ষকপদ প্রার্থী জানান, বিএড পাশ করে তিনি পাঁচ বছর ধরে বসে আছেন। শঙ্কর বলেন, ‘‘স্কুলশিক্ষক হওয়ার স্বপ্ন দেখেছিলাম। বয়স পেরিয়ে যাচ্ছে। কিন্তু চাকরি দূরের কথা, নিয়োগ পরীক্ষারই উদ্যোগ দেখছি না।’’ ওই কর্মপ্রার্থীর প্রশ্ন, নবম-দ্বাদশে আগের নিয়োগের অনিয়ম নিয়ে সিবিআই তদন্ত চলছে, তাঁরা জানেন। কিন্তু তার জন্য তাঁদের কেন ভুক্তভোগী হতে হবে? নতুন নিয়োগ যদি না-ই হবে, স্কুল সার্ভিস কমিশন এত ঢাকঢোল পিটিয়ে মে-তে নতুন নিয়োগের বিজ্ঞপ্তি দিল কেন?

Advertisement

ইমরান হোসেন নামে এক প্রার্থী বলেন, ‘‘প্রাথমিকের নিয়োগ নিয়েও তো মামলা চলছে। প্রাথমিক শিক্ষা পর্ষদ তার মধ্যেও ১১ ডিসেম্বর নতুন করে টেট নিতে চলেছে। তার পরে সেই টেট পাশ করা প্রার্থীদের নিয়োগ প্রক্রিয়াও শুরু হবে। তা হলে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকে স্তরে নিয়োগের জন্য স্কুল সার্ভিস কমিশন নয়া বিজ্ঞপ্তি দিতে পারছে না কেন?’’

ইমরানের বক্তব্য, প্রাথমিকে বিজ্ঞপ্তি অনুযায়ী বিএড থাকলে টেটে বসা যাবে। অনেকে উপায় না-দেখে টেটে বসছেন। ‘‘কিন্তু আমরা তো প্রাথমিকের শিক্ষক হতে চাইনি। প্রাথমিক স্তরে নিয়োগের ক্ষেত্রে ডিএলএড প্রশিক্ষিতপ্রার্থীরাই বেশি সুবিধা পাবেন বলেই মনে হয়। আমাদের কী হবে’’ প্রশ্ন ইমরানের।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে নিয়োগের নতুন বিজ্ঞপ্তি কবে বেরোবে? কোনও রকম আশার কথা শোনায়নি এসএসসি। ওই কমিশন সূত্রের খবর, বর্তমানে নিয়োগ প্রক্রিয়া বিচারাধীন। এই নিয়োগ-জট কাটলে, প্রস্তাবিত নতুন বিধি পাশ হয়ে গেলে নতুন বিজ্ঞপ্তির প্রশ্ন উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন