কাল মাধ্যমিক, মোবাইল নিলে পরীক্ষা বাতিল

টোকাটুকির মোকাবিলায় বিভিন্ন বছরে দফায় দফায় নানা ধরনের নিষেধাদেশ জারি করা হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদ জানাচ্ছে, এ বার মোবাইল ফোন, ক্যালকুলেটর বা ইলেকট্রনিক গ্যাজেট নিয়ে মাধ্যমিক পরীক্ষার হলে ঢুকলে সংশ্লিষ্ট ছাত্র বা ছাত্রীর পরীক্ষা বাতিল হয়ে যাবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:৫৬
Share:

প্রতীকী ছবি।

টোকাটুকির মোকাবিলায় বিভিন্ন বছরে দফায় দফায় নানা ধরনের নিষেধাদেশ জারি করা হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদ জানাচ্ছে, এ বার মোবাইল ফোন, ক্যালকুলেটর বা ইলেকট্রনিক গ্যাজেট নিয়ে মাধ্যমিক পরীক্ষার হলে ঢুকলে সংশ্লিষ্ট ছাত্র বা ছাত্রীর পরীক্ষা বাতিল হয়ে যাবে। পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় সোমবার সাংবাদিক বৈঠকে বলেন, ‘‘যদি কোনও পরীক্ষার্থী ভাঙচুর করে, ক্ষতিপূরণ দিতে হবে তার স্কুলকেই।’’

Advertisement

কাল, বুধবার মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে। নতুন পাঠ্যক্রমের ভিত্তিতে নতুন ধাঁচের প্রশ্নপত্র হাতে নিয়ে রাজ্যের ২৭৯১টি কেন্দ্রে পরীক্ষায় বসবে ১০ লক্ষ ৭১ হাজার ৭১৭ জন পড়ুয়া। কল্যাণবাবু জানান, নকল রুখতে প্রতিটি ক্লাসরুমে এক জন করে পরিদর্শক বাড়ানো হচ্ছে। এ বছর এমসিকিউ (মাল্টিপল চয়েজ কোশ্চেন) প্রশ্ন বেশি থাকায় বাড়তি নজরদারির ব্যবস্থা করা হয়েছে।

Advertisement

নয়া পাঠ্যক্রম

নতুন পাঠ্যক্রম অনুযায়ী এ বার থাকছে নতুন ধাঁচের প্রশ্নপত্র। ৯০ নম্বরের লিখিত পরীক্ষায় ৩৬ নম্বরই থাকবে এমসিকিউ ধাঁচের প্রশ্নে।

পরীক্ষার্থী কমলো

২০১৬-য় পরীক্ষার্থী ছিল ১১ লক্ষ ৪৭ হাজার ৯৪। এ বার কমে হয়েছে ১০ লক্ষ ৭১ হাজার ৭১৭। পুরনো পাঠ্যক্রমে শেষ পরীক্ষা ছিল বলেই ২০১৬-য় সংখ্যা বেড়ে গিয়েছিল। এ বছরের সংখ্যাই স্বাভাবিক।

বাড়তি নজরদারি

ক্লাস-পিছু পরিদর্শকের সংখ্যা তিন থেকে চার হচ্ছে। হলে মোবাইল নিয়ে ঢুকলে পরীক্ষা বাতিল। প্রশ্নপত্র খোলার আগে পরিদর্শকদেরও মোবাইল জমা রাখতে হবে সংশ্লিষ্ট স্কুলের প্রধান শিক্ষকের কাছে। পর্ষদের সঙ্গে যোগাযোগের জন্য নির্দিষ্ট চার জনের কাছে মোবাইল থাকবে। বেশ কিছু পরীক্ষা কেন্দ্রকে ‘স্পর্শকাতর’ চিহ্নিত করে ভিডিও রেকর্ডিংয়ের ব্যবস্থা করা হয়েছে।

কন্ট্রোল রুম

কন্ট্রোল রুম খুলছে পর্ষদ। কোনও সমস্যা হলে সেখানে যোগাযোগ করা যাবে এই দু’টি নম্বরে: ২৩২১-৩৮১১ এবং ২৩৫৯-২২৬৯। পর্ষদ-সভাপতির নম্বর: ২৩২১-৩০৮৯। মোবাইল: ৯০৫১১৪১৪১১১

বাড়তি যানবাহন

রাজ্যের পরিবহণ দফতর থেকে জানানো হয়েছে, পরীক্ষার দিনগুলিতে সকাল ১০টা ১৫ মিনিট থেকে কলকাতার শ্যামবাজার, গড়িয়াহাট এবং গালিফ স্ট্রিটে স্পেশ্যাল ট্রাম চলবে। একই সময়ে হরিমোহন ঘোষ কলেজ-হাওড়া স্টেশন, জোকা-বারাসত, হাওড়া-মুন্সিরহাট, রাজাবাজার ডিপো-ঘটকপুর, আমতলা-হাওড়া স্টেশন এবং বারাসত-ব্যারাকপুর রুটে স্পেশ্যাল বাস চালানো হবে। পরীক্ষা শেষে বাড়ি ফেরার জন্য বেলা সাড়ে ৩টে নাগাদ পরীক্ষার্থীরা ওই সব বিশেষ বাস এবং ট্রাম পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন