COVID-19

কোভিড-পরবর্তী সময়ে হসপিট্যালিটি ক্ষেত্রে কেরিয়ারের হদিস দেবে ওয়েবিনার

এই জগতে কেরিয়ার গড়তে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা ও দক্ষতা সম্পর্কে বিশেষজ্ঞদের পরামর্শ

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২০ ১৩:২৭
Share:

জেনে নাও হসপিটিল্যাটিতে কেরিয়ার গড়ার হদিস। ৮ সেপ্টেম্বর, ক্যাম্পাসটুকেরিয়ারে।

কোভিড-১৯-এর হানার আগে পর্যন্ত হসপিট্যালিটি ছিল সম্ভাবনাময় কেরিয়ারের ঠিকানা। কিন্তু সবটাই এলোমেলো করে দিল এই অতিমারী পরিস্থিতি। যদিও বিশেষজ্ঞদের আশা, আগামী দিনে ফের আগের চেহারা ফিরে পাবে আতিথেয়তার জগৎ।

Advertisement

এই জগতে কেরিয়ার গড়ার হালহদিস জেনে নিতে যোগ দাও হসপিট্যালিটি: অতিথি দেব ভব ইন দ্য নিউ নরম্যাল ওয়েবিনারে। এবিপি এডুকেশন আয়োজিত নিখরচার ওয়েবিনার সিরিজ ক্যাম্পাসটুকেরিয়ার ২০২০-তে থাকছে এই আলোচনা।

কখন: ৮ সেপ্টেম্বর, বিকেল ৩টে।

Advertisement

কী নিয়ে: হসপিট্যালিটিতে কেরিয়ার গড়তে আগ্রহী পড়ুয়াদের এই ক্ষেত্রে বদল এবং অতিমারী-পরবর্তী সময়ে কাজের সুযোগ সম্পর্কে ধারণা দেওয়া

যা থাকছেঃ জেনে নাও পেশাদার হসপিট্যালিটি কর্মীর কী কী গুণ বা দক্ষতা থাকা বাঞ্ছনীয় এবং হোটেল-শিল্পের জগতে কী কী ধরনের কাজের সুযোগ রয়েছে। রেস্তরাঁ, বিনোদন পার্ক, অনুষ্ঠান, বিনোদন, পর্যটন বা সুস্থ জীবন সংক্রান্ত আর কোন কোন ক্ষেত্রে হসপিট্যালিটি কর্মীর চাহিদা রয়েছে- হদিস মিলবে তারও।

বক্তা যাঁরা:

সৌরভ ঘোষাল, জেনারেল ম্যানেজার, ভিভান্তা কলকাতা, ই এম বাইপাস- হায়াত রিজেন্সি, দিল্লিতে কেরিয়ার শুরু করে চলে যান দুবাই-এর সুবিখ্যাত হোটেল বুর্জ অল আরবে। সেখানেই আট বছর কাটিয়ে দেশে ফিরে যোগ দেন নোভোটেল হায়দরাবাদ এয়ারপোর্টে। আইএইচসিএল(ইন্ডিয়ান হোটেলস কোম্পানি লিমিটেড)-এর সঙ্গে তাঁর যাত্রা শুরু চেন্নাইয়ের তাজ ক্লাব হাউসে। সেখান থেকে জাম্বিয়ার লুসাকায় তাজ পামোজিতে এবং ফের এ দেশে মুম্বইতে তাজ প্রেসিডেন্টে। এর পরে কলকাতায় কাজ করেছেন গেটওয়ে হোটেল এবং ভিভান্তায়। তিনি সার্টিফায়েড ওয়াইন টেস্টারও বটে।

জয়ন্ত ঘোষ, ডিন, গুরু নানক ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট (জেআইএস গ্রুপ)- অভিজ্ঞ হসপিট্যালিটি প্রশিক্ষক। বিভিন্ন সময়ে আয়োজন করেছেন ইন্টারন্যাশনাল শেফ কম্পিটিশন, ইন্টারন্যাশনাল মকটেল কম্পিটিশন, ইন্টারন্যাশনাল ফ্রুট কার্ভিং কম্পিটিশন, ইন্টারন্যাশনাল কেক আইসিং কম্পিটিশন-সহ নানা আন্তর্জাতিক স্তরের প্রতিযোগিতা, যাতে যোগ দিয়েছেন প্রায় ৪০টি দেশের প্রতিযোগীরা। খাবারের ঔষধিগুণ নিয়ে ব্লগ লেখেন। শিক্ষকতায় আসার আগে বিভিন্ন নামী হোটেলে কাজ করেছেন। গুরু নানক ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট-এর আগে কাজ করেছেন ডলফিন স্কুল অব হোটেল ম্যানেজমেন্ট-এর ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে।

মিলিন্দ সিংহ, অধ্যক্ষ, কলেজ অব ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি, এনএসএইচএম নলেজ ক্যাম্পাস, কলকাতা ও দুর্গাপুর- সংস্থার উন্নতি, কার্যক্ষমতা, বৈচিত্র্, বোধশক্তির গঠন, সংস্থার রীতিনীতি, ব্যবস্থাপনা এবং তা নিয়ে প্রাচীন ধ্যানধারণায় জোর দেন বেশি। আচরণ, ব্যক্তিত্ব, শিক্ষা ও বোধশক্তি, নেতৃত্বদান এবং দলগঠন, কর্মক্ষেত্রের সমস্যা- এমন নানা বিষয়ে প্রশিক্ষণ দেন। কর্মজীবন শুরু করেছিলেন আগরার ওবেরয় অমরবিলাস-এ।

মৈত্রেয়ী চৌধুরী, গ্রুপ ডিরেক্টর, আইএএম ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট- ইনস্টিটিউট অব অ্যাডভান্সড ম্যানেজমেন্ট (আইএএম)-এর প্রতিষ্ঠাতা-ডিরেক্টর। ৩০ বছর ধরে এই প্রতিষ্ঠান গড়ে তোলার ক্ষেত্রে কর্যকরী ভূমিকা নিয়েছেন। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতকোত্তর, অনায়াস নেতৃত্ব এবং শিক্ষাব্রতীর মানসিকতায় পড়ুয়াদের সেরা মানের শিক্ষা দিতে তৎপর। তার প্রতিষ্ঠানের সঙ্গে বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রেও তাঁর ভূমিকা উল্লেখযোগ্য।

উপস্থিতির শংসাপত্র: সম্পূর্ণ ওয়েবিনারটিতে উপস্থিতির ভিত্তিতে মিলবে এবিপি এডুকেশনের শংসাপত্র। হসপিট্যালিটি: অতিথি দেব ভব ইন দ্য নিউ নরম্যাল ওয়েবিনারে রেজিস্টার করো এখানে

সিরিজের অন্য ওয়েবিনারগুলিতে নিখরচায় রেজিস্টার করা যাবে এখানে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন