Krishak Bondhu

কৃষকবন্ধুতে দুর্নীতি সংক্রান্ত মামলা খারিজ করে দিল কলকাতা হাই কোর্ট

২০১৯-এর লোকসভা ভোটের আগে কৃষকবন্ধু প্রকল্প চালু করে রাজ্য। এই প্রকল্পে, ১৮ থেকে ৬০ বছর বয়সি কোনও কৃষকের মৃত্যু হলে পরিবারকে এককালীন ২ লক্ষ টাকা আর্থিক সাহায্য দেওয়া হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ১৭:৪৪
Share:

কৃষকবন্ধু প্রকল্পে দুর্নীতি সংক্রান্ত মামলা খারিজ করে দিল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। — ফাইল ছবি।

রাজ্য সরকারের কৃষকবন্ধু প্রকল্পে অর্থসাহায্য পেতে দিতে হচ্ছে টাকা। দালালচক্রের রমরমা। এই অভিযোগ নিয়ে দায়ের হওয়া জনস্বার্থ মামলা খারিজ করে দিল কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। গত ৪ নভেম্বর মামলাটি দায়ের করে মুর্শিদাবাদের ২২ জন মৃত কৃষকের পরিবার। ১৪ নভেম্বর মামলাটি খারিজ করে দেন দুই বিচারপতি।

Advertisement

২০১৯-এর লোকসভা ভোটের আগে কৃষকবন্ধু প্রকল্প চালু করেছিল রাজ্য সরকার। এই প্রকল্পে, ১৮ থেকে ৬০ বছর বয়সি কোনও কৃষকের মৃত্যু হলে পরিবারকে এককালীন ২ লক্ষ টাকা আর্থিক সাহায্য দেওয়া হয়। কিন্তু মুর্শিদাবাদের মৃত ২২ জন কৃষকের পরিবারের অভিযোগ, আবেদন জমা দিতে গেলে তা সরাসরি গ্রহণ করছে না বিডিও অফিস। বলা হচ্ছে, তৃতীয় পক্ষ (থার্ড পার্টি) মারফত আবেদন করতে। মামলাকারীদের বক্তব্য ছিল, তৃতীয় পক্ষের দ্বারা আবেদন করতে গেলে আগাম ৪০ শতাংশ অর্থাৎ, ৮০ হাজার টাকা করে কাটমানি চাওয়া হচ্ছে। মুর্শিদাবাদের বিভিন্ন বিডিও অফিসে এই চক্র কাজ করছে বলেও তাঁদের দাবি ছিল। জনস্বার্থ মামলায় মৃত কৃষক পরিবারের সদস্যরা মুর্শিদাবাদের রানিনগর-১, ডোমকল, বহরমপুর বিডিও অফিসের দিকে আঙুল তুলেছেন। এই দফতরগুলিকে মামলায় যুক্ত করা হয়।

গত ১৪ নভেম্বর, সোমবার ছিল মামলাটির শুনানি। সে দিন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ মামলাটি খারিজ করে দেয়। যদিও মামলকারীদের আইনজীবী তন্ময় বসু জানিয়েছেন, মামলাটি প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ সিঙ্গল বেঞ্চে পাঠিয়েছে। ডিভিশন বেঞ্চে মামলাটি খারিজ হয়ে গিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন