Kathua Gangrape

হাই কোর্টের রায় খারিজ! কাঠুয়া ধর্ষণে অভিযুক্তকে প্রাপ্তবয়স্ক ধরেই বিচার, বলল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টের বিচারপতি রাস্তোগি এবং বিচারপতি পারদিওয়ালা বলেন, ‘‘আমরা সিজেএম কাঠুয়া এবং হাই কোর্টের রায়কে খারিজ করছি। ঘটনার সময় অভিযুক্ত অপ্রাপ্তবয়স্ক ছিলেন না।’’

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ১৭:০১
Share:

কাঠুয়া গণধর্ষণে অভিযুক্তকে প্রাপ্তবয়স্ক ধরেই চলবে বিচার। — ফাইল ছবি।

খারিজ হয়ে গেল হাই কোর্ট এবং নিম্ন আদালতের রায়। কাঠুয়া গণধর্ষণ এবং খুনের মামলায় এক অভিযুক্তের বিচার হবে প্রাপ্তবয়স্ক হিসাবেই। জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। এর আগে হাই কোর্ট এবং নিম্ন আদালত রায় দিয়েছিল, অভিযুক্ত প্রাপ্তবয়স্ক নয়, তাই তার বিচার হবে আলাদা ভাবে।

Advertisement

সুপ্রিম কোর্টের বিচারপতি অজয় রাস্তোগি এবং বিচারপতি জেবি পারদিওয়ালার বেঞ্চ রায় দিতে গিয়ে বলে, ‘‘আমরা সিজেএম (মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট) কাঠুয়া এবং হাই কোর্টের রায়কে খারিজ করছি। ঘটনার সময় অভিযুক্ত অপ্রাপ্তবয়স্ক ছিলেন না।’’

২০১৮-এর ১০ জানুয়ারি, আট বছরের এক নাবালিকাকে গ্রামের মন্দিরে গণধর্ষণের অভিযোগ ওঠে কয়েক জনের বিরুদ্ধে। ওই নাবালিকাকে ধর্ষণের পর কড়া ঘুমের ওষুধ দিয়ে আচ্ছন্ন করে ফেলে রাখা হয়েছিল। তার পর তাকে মেরে ফেলা হয়। এই ঘটনা নিয়ে তোলপাড় পড়ে যায় দেশে। মামলা শুরু হয়। তাতেও আসে বাধা।

Advertisement

২০১৮-এর ৭ মে সুপ্রিম কোর্ট মামলাটি জম্মুর কাঠুয়া থেকে পঞ্জাবের পঠানকোটে পাঠিয়ে দৈনিক শুনানির নির্দেশ দেয়। কারণ, কাঠুয়ার নিম্ন আদালতে কয়েক জন আইনজীবী অপরাধ দমন শাখার আধিকারিকদের চার্জশিট জমা দিতে বাধা দেন। ২০১৯-এর ১০ জুন, বিশেষ আদালত তিন জনকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেয়। অন্য তিন অভিযুক্তকে ৫ বছরের কারাদণ্ড এবং ৫০ হাজার টাকা জরিমানার নির্দেশ দেয়। নিম্ন আদালত সপ্তম অভিযুক্ত বিশাল জানগোত্রকে খালাস করে দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন