Partha Chatterjee

পার্থের পর এ বার গ্রুপ সি, গ্রুপ ডি মামলায় আরও ন’জনের নামে চার্জশিট দিল সিবিআই

এই মামলায় এর আগে, গত ৩০ সেপ্টেম্বর প্রথম চার্জশিট জমা দিয়েছিল সিবিআই। সে বার চার্জশিটে নাম ছিল পার্থ চট্টোপাধ্যায়ের। এ বার আরও ন’জনের নামে চার্জশিট দেওয়া হল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ২০:০৬
Share:

৩০ সেপ্টম্বর প্রথম চার্জশিট জমা দিয়েছিল সিবিআই। মূল চার্জশিটে নাম ছিল পার্থ চট্টোপাধ্যায়ের। ফাইল চিত্র।

গ্রুপ সি, গ্রুপ ডি মামলায় আরও ৯ জনের বিরুদ্ধে সাপ্লিমেন্টারি চার্জশিট (অতিরিক্ত চার্জশিট) জমা দিল সিবিআই। ওই মামলাতেই রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করেছিল সিবিআই। আগেই এই মামলায় পার্থের বিরুদ্ধে চার্জশিট জমা দিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। বুধবার এই মামলায় আরও ৯ জনের বিরুদ্ধে চার্জশিট জমা দেওয়া হল।

Advertisement

সিবিআইয়ের সাপ্লিমেন্টারি চার্জশিটে যে ৯ জনের নাম রয়েছে, তাঁরা হলেন স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-এর প্রাক্তন চেয়ারম্যান তথা উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অপসারিত উপাচার্য সুবীরেশ ভট্টাচার্য, বাগদার ‘সৎ রঞ্জন’ চন্দন মণ্ডল, পর্ণা বসু, পুনিত কুমার, নীলাদ্রি দাস, প্রসন্নকুমার রায়, প্রদীপ সিংহ এবং সন্তু দাস। এ ছাড়াও চার্জশিটে নাম রয়েছে ‘নায়সা কমিউনিকেশনের’। ওএমআরের বরাতপ্রাপ্ত সংস্থা নায়সা।

প্রতারণা ছাড়াও ভারতীয় দণ্ডবিধির ১২০বি এবং ২০১, ৪৬৭, ৪৬৮, ৪৭১ ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে। বুধবার আলিপুর আদালতে সাপ্লিমেন্টারি চার্জশিট দেওয়া হয়েছে। এর আগে, ৩০ সেপ্টম্বর প্রথম চার্জশিট জমা দিয়েছিল সিবিআই। মূল চার্জশিটে নাম ছিল পার্থের। পাশাপাশি শান্তিপ্রসাদ সিন্‌‌হা, অশোক সাহা, কল্যাণময় গঙ্গোপাধ্যায়-সহ ১৬ জনের নাম ছিল মূল চার্জশিটে।

Advertisement

গত বছরের ২২ জুলাই নিয়োগ দুর্নীতিকাণ্ডে দক্ষিণ কলকাতার নাকতলায় পার্থের বাড়িতে হানা দিয়েছিল আর এক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। তার পর টানা জিজ্ঞাসাবাদের শেষে সে দিন গভীর রাতে (তারিখ অনুযায়ী ২৩ জুলাই) পার্থকে গ্রেফতার করা হয়। প্রাক্তন মন্ত্রীকে জিজ্ঞাসাবাদ চলাকালীনই তাঁর ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত অর্পিতা মুখোপাধ্যায়ের টালিগঞ্জের আবাসনে হানা দেয় তদন্তকারী সংস্থা। ওই ফ্ল্যাট থেকে নগদ প্রায় ২২ কোটি টাকা উদ্ধার করা হয়। পরে অর্পিতার বেলঘরিয়ার ফ্ল্যাটেও টাকার পাহাড়ের হদিস পাওয়া যায়। সেখানে প্রায় ২৮ কোটি টাকা পাওয়া যায়। সব মিলিয়ে প্রায় ৫০ কোটি নগদ টাকা, সোনাদানা উদ্ধার ঘিরে শোরগোল পড়ে যায় রাজ্য জুড়ে। এই মামলায় অর্পিতাকেও গ্রেফতার করা হয়েছে। বর্তমানে তাঁরা জেলবন্দি।

পার্থের পর নিয়োগ দুর্নীতিকাণ্ডে শিক্ষা দফতরের সঙ্গে যুক্ত একাধিক পদাধিকারীদের গ্রেফতার করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এই আবহে এ বার গ্রুপ সি, গ্রুপ ডি মামলায় সাপ্লিমেন্টারি চার্জশিট জমা দিল সিবিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন