Calcutta High Court

Calcutta High Court: স্পিকার ডাকলে যেতে হবে, বিকেল ৪টেয় সিবিআইকে হাজিরার নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট

সিবিআইকে ৪ অক্টোবর, অর্থাৎ সোমবার দুপুর ১টায় বিধানসভায় ডেকে পাঠিয়েছিলেন স্পিকার। কিন্তু এ দিন স্পিকারের সামনে হাজিরা দেননি আধিকারিকেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২১ ১৫:০৩
Share:

কলকাতা হাই কোর্ট

নারদ-কাণ্ডে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের ডাকে সাড়া দেয়নি সিবিআই। উল্টে স্পিকারের তলবের বিরুদ্ধেই আদালতে মামলা করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই মামলায় সোমবার হাই কোর্ট পরিষ্কার জানিয়ে দিল, স্পিকার একটি সাংবিধানিক পদ। তিনি ডাকলে হাজিরা দিতে হবে সিবিআইকে। সেই সঙ্গে এ দিন বিকেল ৪টে নাগাদ তদন্তকারী সংস্থাকে স্পিকারের সামনে হাজিরা দিতে বলা হয়েছে।

Advertisement

নারদ-কাণ্ডে রাজ্যপালের অনুমতি নিয়ে রাজ্যের দুই মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় ও ফিরহাদ হাকিম এবং বিধায়ক মদন মিত্রের বিরুদ্ধে চার্জশিট দেওয়া হয়েছে। স্পিকারকে না জানিয়ে কী ভাবে ওই পদক্ষেপ করা হল, তা নিয়ে প্রশ্ন তুলেই সিবিআই আধিকারিকদের ৪ অক্টোবর, অর্থাৎ সোমবার দুপুর ১টায় বিধানসভায় ডেকে পাঠিয়েছিলেন স্পিকার। কিন্তু এ দিন স্পিকারের সামনে হাজিরা দেননি সিবিআই আধিকারিকরা।

স্পিকারের ওই তলবের বিরুদ্ধে আদালতে গিয়েছিল তদন্তকারী সংস্থা। ওই মামলায় সোমবার বিচারপতি রাজাশেখর মান্থা পরিষ্কার জানিয়ে দিলেন, স্পিকার একটি সাংবিধানিক পদ। সুতরাং, তিনি ডাকলে সিবিআইকে হাজিরা দিতে হবে। তবে, সেই সঙ্গে এ-ও জানিয়েছেন, স্পিকার সিবিআইয়ের বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করতে পারবেন না।

Advertisement

এই মামলায় স্পিকারের এক্তিয়ার এবং রাজ্যপালের অনুমতি দেওয়া নিয়ে যে প্রশ্ন উঠেছে, তা নিয়ে মঙ্গলবার হাই কোর্টে শুনানি হতে পারে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন