cbi

​বেপাত্তা লালাকে ধরতে ঘনিষ্ঠ ব্যবসায়ীর বাড়িতে তল্লাশি সিবিআইয়ের

কয়লা-কাণ্ডে মূল অভিযু্ক্ত অনুপ মাঝি ওরফে লালা। পরিবারকে নিয়ে লুকিয়ে রয়েছেন গোপন ডেরায়। তার নাগাল পেতে মরিয়া সিবিআই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২০ ১৩:৩২
Share:

লালা-ঘনিষ্ঠ ব্যবসায়ীর বাড়িতে সিবিআইয়ের তদন্তকারীরা। মঙ্গলবার— নিজস্ব চিত্র

সিবিআই তৃতীয় নোটিসেও হাজিরা এড়িয়ে গিয়েছে কয়লা-কাণ্ডে মূল অভিযু্ক্ত অনুপ মাঝি ওরফে লালা। পরিবারকে নিয়ে লুকিয়ে গোপন ডেরায়। তাই এ বার কয়লা দুর্নীতিতে ‘মাথা’-র নাগাল পেতে ‘কান’ ধরে টানতে শুরু করেছেন কেন্দ্রীয় গোয়েন্দারা। ইতিমধ্যেই লালা ঘনিষ্ঠ ১০ ব্যবসায়ীকে তলব করেছে সিবিআই। আজ, মঙ্গলবার সকালে বাঙ্গুরের বাসিন্দা এক ব্যবসায়ীর বাড়িতে হানাও দেয় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার আধিকারিকরা। ওই ব্যবসায়ীর পরিবারের সব সদস্যকেই জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

Advertisement

কয়লা-কাণ্ডে অনুপ মাঝির বিরুদ্ধে নানা চাঞ্চল্যকর তথ্য উঠে আসছে। নিরাপত্তা সংস্থা সিআইএসএফ, ইসিএল, রেলের একাংশের কর্মীদের সঙ্গে আঁতাঁত করে কোটি কোটি টাকা আর্থিক তছরুপ করেছে লালা। এই ঘটনায় কয়লা খনির কর্মীদের প্রচুর টাকার প্রলোভন দেখিয়ে বছরের পর বছর ধরে অবৈধভাবে ব্যবসা চালাচ্ছিল বলেও অভিযোগ। শুধু এ রাজ্যেই নয়, বিহার, ঝাড়খণ্ড-সহ ভিন রাজ্যেও ছড়িয়ে রয়েছে কয়লা দুর্নীতির জাল।

আরও পড়ুন: আল কায়দা জঙ্গি যোগ সন্দেহে এনআইএ-র হাতে ধৃত ১ জলঙ্গিতে

Advertisement

গত সোমবার নিজাম প্যালেসে সিবিআই দফতরে হাজির হওয়ার জন্য নোটিস দিয়েছিল সিবিআই। কিন্তু এ বারও হাজির হয়নি। সল্টলেক, মুম্বই-সহ নিতুড়িয়ার গ্রামের বাড়িতে তল্লাশি চালালেও লালার খোঁজ মেলেনি। এ বার লালা ঘনিষ্ঠ ওই ব্যবসায়ীদের জিজ্ঞাসাবাদ করে কয়লা কাণ্ডে মূলচক্রীকে নিজেদের নাগালে পেতে মরিয়া হয়ে উঠেছে সিবিআই।

আরও পড়ুন: শুভেন্দু দলে যোগ দেওয়ার পরেই নারদের ভিডিয়ো মুছল বিজেপি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন