Saradha scam

কার নির্দেশে সরকারি তালিকায় সারদার সংবাদপত্র? জানতে জেরা প্রাক্তন আমলাকে

দীনবন্ধু ভট্টাচার্য, রাজ্য স্বরাষ্ট্র দফতরের অতিরিক্ত মুখ্যসচিব ছিলেন। এর পাশাপাশি জনশিক্ষা ও পাঠাগার দফতরের অতিরিক্ত সচিবের দায়িত্বেও তিনি ছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৮ ১৮:৫৬
Share:

সল্টলেকের সিবিআই দফতরে রাজ্যের প্রাক্তন অতিরিক্ত মু্খ্য সচিব দীনবন্ধু ভট্টাচার্য। নিজস্ব চিত্র।

প্রাক্তন আইপিএসের পর এ বার অবসরপ্রাপ্ত আমলাকে সারদা-কাণ্ডে জেরা করল সিবিআই। বৃহস্পতিবার রাজ্যের প্রাক্তন অতিরিক্ত মু্খ্য সচিবকে জেরার জন্য ডাকা হয় সল্টলেকের সিবিআই দফতরে।

Advertisement

দীনবন্ধু ভট্টাচার্য, রাজ্য স্বরাষ্ট্র দফতরের অতিরিক্ত মুখ্যসচিব ছিলেন। এর পাশাপাশি জনশিক্ষা ও পাঠাগার দফতরের অতিরিক্ত সচিবের দায়িত্বেও তিনি ছিলেন। ২০১২ সালের মার্চ মাসে, রাজ্য সরকার নির্দেশিকা জারি করে যে, রাজ্যের সব ক’টি সরকারি এবং সরকারি অনুদানপ্রাপ্ত পাঠাগারে সরকার নির্দিষ্ট সংবাদপত্র ছাড়া অন্য কোনও সংবাদপত্র রাখা যাবে না। সরকার নির্দিষ্ট তালিকায় যে সংবাদপত্র গুলি ছিল তার মধ্যে ছিল সুদীপ্ত সেনের সারদা গোষ্ঠীর দু’টি সংবাদপত্র। সেই সময়ে জনশিক্ষা এবং পাঠাগার দফতর থেকে যে সরকারি নির্দেশিকা জারি করা হয়েছিল এই বিষয়ে তা জারি করেছিলেন এই দীনবন্ধু ভট্টাচার্য।

বৃহস্পতিবার বেলা আড়াইটে নাগাদ তিনি সিজিও কমপ্লেক্সে সিবিআই দফতরে হাজির হন। প্রায় আড়াই ঘণ্টা তাঁকে জেরা করে সিবিআই আধিকারিকরা। সিবিআই সূত্রে খবর, কার নির্দেশে ওই নির্দেশিকা তিনি জারি করেছিলেন, তাই তাঁর কাছে জানতে চাওয়া হয়। সরকার নির্দিষ্ট সংবাদপত্রের তালিকায় সারদা গোষ্ঠীর দু’টি সংবাদ পত্র ছাড়াও ছিল সেই সময়ে তিন তৃণমূল সাংসদের মালিকানাধীন তিনটি সংবাদপত্র।

Advertisement

আরও পড়ুন: ডিএ মামলার ফাইলই হারিয়ে ফেলেছে রাজ্য সরকার!

আরও পড়ুন: জমল না সমাবেশ, রাফাল-প্রশ্ন বামেরও

সিবিআই আধিকারিকদের সন্দেহ, সারদা গোষ্ঠীকে অতিরিক্ত সুবিধা পাইয়ে দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেই কারণেই কার নির্দেশে ওই সিদ্ধান্ত তা জিজ্ঞাসা করা হয় ওই প্রাক্তন আমলাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন