সুদীপের জামিন খারিজেও সুপ্রিম কোর্টে সিবিআই

সুদীপ বন্দ্যোপাধ্যায়ের জামিন খারিজ করতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে সিবিআই। শীতকালীন ছুটির পরে জানুয়ারিতে সুপ্রিম কোর্টে এ বিষয়ে শুনানি হতে পারে বলে জানা গিয়েছে। গত ১৯ মে ভুবনেশ্বর হাইকোর্ট সুদীপ বন্দ্যোপাধ্যায়ের জামিন মঞ্জুর করে। প্রায় সাড়ে চার মাস আটক থাকার পরে মুক্তি পান তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৭ ০৩:২১
Share:

সুদীপ বন্দ্যোপাধ্যায়ের জামিন খারিজ করতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে সিবিআই। শীতকালীন ছুটির পরে জানুয়ারিতে সুপ্রিম কোর্টে এ বিষয়ে শুনানি হতে পারে বলে জানা গিয়েছে। গত ১৯ মে ভুবনেশ্বর হাইকোর্ট সুদীপ বন্দ্যোপাধ্যায়ের জামিন মঞ্জুর করে। প্রায় সাড়ে চার মাস আটক থাকার পরে মুক্তি পান তিনি। এই জামিনের বিরোধিতায় মামলাটি দায়ের হয়েছিল গত ১৬ অগস্ট। নির্ধারিত সময়সীমা ৯০ দিনের মধ্যেই।

Advertisement

সারদা-রোজ ভ্যালির মতো ভুয়ো লগ্নি সংস্থা সংক্রান্ত মামলায় এই নিয়ে তিন অভিযুক্তের জামিন খারিজ করার জন্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল সিবিআই। এক, কুণাল ঘোষ, দুই, শান্তনু ঘোষ এবং তিন, সুদীপ বন্দ্যোপাধ্যায়। রাজনৈতিক নেতারা বলছেন, সিবিআই তদন্ত নিয়ে তৃণমূল নেতৃত্বের উপরে বিজেপি যে চাপ আলগা করতে চাইছে না, এ থেকেই তা স্পষ্ট। মোদী সরকারের মন্ত্রীরা অবশ্য বরাবরই বলে এসেছেন, সিবিআই তদন্তে কোনও রাজনৈতিক হস্তক্ষেপ হচ্ছে না।

তৃণমূল থেকে সাসপেন্ড হওয়া কুণাল ২০১৬-র ৬ অক্টোবর কলকাতা হাইকোর্টে জামিন পেয়েছিলেন। সিবিআই তাঁর জামিন খারিজ করার জন্য সুপ্রিম কোর্টে মামলা করে গত ৩০ অগস্ট। এত দিন পরে কেন জামিনের বিরোধিতা করা হচ্ছে, তা নিয়ে আজ শীর্ষ আদালতে প্রশ্নের মুখে পড়ে সিবিআই। বিচারপতি সঞ্জয় কিষেণ কউল কটাক্ষ করেন, ‘জামিন খারিজের জন্য ২৩৯ দিন পরে মামলা করেছেন, এ থেকেই আপনাদের উৎকণ্ঠা বোঝা যাচ্ছে!’ কুণালের জামিনের শর্ত শিথিল করার বিষয়ে এ দিন কোনও সিদ্ধান্ত হয়নি। তাঁর জামিন খারিজের আবেদনের শুনানি হবে জানুয়ারির তৃতীয় সপ্তাহে।

Advertisement

সিবিআই সূত্রের দাবি, সুদীপের জামিন খারিজের জন্য মামলা করতে দেরি হয়নি। নির্ধারিত ৯০ দিনের মধ্যেই তা করা হয়েছে। অসুস্থতার কারণেই সুদীপ জামিন পেয়েছিলেন।

সিবিআইয়ের যুক্তি, বেসরকারি হাসপাতালের রিপোর্টের ভিত্তিতে হাইকোর্ট সিদ্ধান্ত নিয়েছে। সুদীপ সাক্ষীদের প্রভাবিত করতে পারেন। তবে ওই মামলার দ্রুত শুনানির জন্য সিবিআই আদৌ উদ্যোগী হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন