Abhishek Banerjee receives letter from CBI

অভিষেককে আবার চিঠি সিবিআইয়ের! আগের ভুল শুধরে এ বার কী লিখল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা

সিবিআইয়ের বিরুদ্ধে  তাঁকে হেনস্থা করার পাশাপাশি আদালত অবমাননারও অভিযোগ করেছিলেন অভিষেক। তার ২৪ ঘণ্টার মধ্যেই আরও একটি চিঠি এল সিবিআইয়ের তরফে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ১২:২৯
Share:

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় তাঁর নির্দেশনামায় বলেছিলেন, প্রয়োজনে অভিষেককে জিজ্ঞাসাবাদ করতে পারবে ইডি, সিবিআই। ফাইল চিত্র।

অভিষেক বন্দ্যোপাধ্যায়কে আবার চিঠি দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। তবে এ বার আগের ‘ভুল’ শুধরে নিয়েছে তারা।

Advertisement

সিবিআইয়ের বিরুদ্ধে তাঁকে হেনস্থা করার পাশাপাশি আদালত অবমাননারও অভিযোগ করেছিলেন অভিষেক। সুপ্রিম কোর্টে স্থগিতাদেশ সত্ত্বেও তাঁকে সিবিআইয়ের নোটিস পাঠানো নিয়ে সোমবার সন্ধ্যায় টুইটারে অভিযোগ করেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। তার ২৪ ঘণ্টার মধ্যেই সিবিআই একটি চিঠি পাঠাল অভিষেককে। এই চিঠিতে বলা হয়েছে, অভিষেককে হাজিরা দেওয়ার জন্য সিবিআইয়ের তরফে যে নোটিস পাঠানো হয়েছিল, তা আপাতত স্থগিত রাখা হল।

নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত তৃণমূল নেতা কুন্তল ঘোষের চিঠি প্রসঙ্গে কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় তাঁর নির্দেশনামায় বলেছিলেন, প্রয়োজনে অভিষেককে জিজ্ঞাসাবাদ করতে পারবে ইডি, সিবিআইয়ের মতো কেন্দ্রীয় সংস্থা। বিচারপতির সেই ‘পর্যবেক্ষণ’কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিলেন তৃণমূল সাংসদ। সেই মামলায় হাই কোর্টের রায়ে স্থগিতাদেশ দিয়েছিল শীর্ষ আদালত। তার পরেও সিবিআই জিজ্ঞাসাবাদের জন্য অভিষেককে চিঠি পাঠায়। যার তীব্র নিন্দা করেছিল তৃণমূল।

Advertisement

এর পরেই মঙ্গলবার সকালে সিবিআই আরও একটি চিঠি পাঠিয়ে অভিষেককে জানায়, সুপ্রিম কোর্টের পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত ওই নোটিস স্থগিত রাখা হল।

এর আগের চিঠিতে তৃণমূল নেতা অভিষেককে তলব করে সিবিআই বলেছিল, মঙ্গলবার বেলা ১১টায় নিজাম প্যালেসে হাজিরা দিতে হবে তাঁকে। দ্বিতীয় চিঠিতে তার ব্যাখ্যাও দিয়েছে সিবিআই।

অভিষেককে দেওয়া সিবিআইয়ের চিঠি। নিজস্ব চিত্র।

উল্লেখ্য, অভিষেককে জেরা প্রসঙ্গে কলকাতা হাই কোর্টের নির্দেশে সোমবারই অন্তর্বর্তিকালীন স্থগিতাদেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। জানিয়েছিল, কুন্তলের চিঠির বিষয়ে অভিষেককে এখনই জিজ্ঞাসাবাদ করতে পারবে না সিবিআই। মামলাটির পরবর্তী শুনানি হবে আগামী ২৪ এপ্রিল। তার কিছু ক্ষণের মধ্যেই জানা যায়, অভিষেকের কাছে সিবিআইয়ের সমন পৌঁছেছে।

পরে অভিষেক একটি টুইট করে লেখেন, তাঁকে হেনস্থা করতেই এই সমন। এই সমনের মাধ্যমে সিবিআই ও ইডিকে ব্যবহার করতে গিয়ে আদালত অবমাননা করে ফেলেছে বিজেপি। ১৭ এপ্রিল সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ সত্ত্বেও ১৬ এপ্রিলের চিঠি ১৭ তারিখ দুপুর পৌনে দু’টোর সময় তাঁকে হাতে হাতে পৌঁছে দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন