Bengal Recruitment Scam

পার্থের ফাইল সইয়ের তদন্তে আবার তলব শিক্ষাসচিবকে? আগের দিনই সাড়ে ৮ ঘণ্টা জেরা করে সিবিআই

নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জেরায় বলেছেন, তাঁকে শিক্ষাসচিব যে ফাইল দিতেন, তিনি তাতে সই করতেন মাত্র।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ১২:১০
Share:

(বাঁ দিকে) প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং রাজ্যের শিক্ষাসচিব মণীশ জৈন। ফাইল চিত্র

নিয়োগ দুর্নীতির তদন্তে আবার রাজ্যের শিক্ষাসচিব মণীশ জৈনকে ডেকে পাঠাল সিবিআই। আগামী শুক্রবার নিজাম প্যালেসে কিছু নথিপত্র নিয়ে আসতে বলা হয়েছে তাঁকে। গত বৃহস্পতিবারই তাঁকে এক দফা জিজ্ঞাসাবাদ করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সিবিআই সূত্রে খবর, সেই জেরা পর্বে মণীশের কাছ থেকে কিছু তথ্য এবং নথি সম্পর্কে জানা গিয়েছিল। সে ব্যাপারেই আরও বিশদে জানতে আবার ডেকে পাঠানো হয়েছে তাঁকে। একই সঙ্গে বিকাশ ভবন থেকেও এ সংক্রান্ত কিছু নথি চেয়ে পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে সিবিআই সূত্রে।

Advertisement

গত বৃহস্পতিবার মণীশকে নিজাম প্যালেসে ডেকে প্রায় সাড়ে ৮ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই। পরে নিজাম প্যালেস থেকে বেরিয়ে তিনি বলেছিলেন, শিক্ষা দফতরে কী ভাবে কাজ হয়, কী কী নিয়ম এবং পদ্ধতি মেনে চলা হয়, সে ব্যাপারেই জানতে চাওয়া হয়েছে তাঁর কাছে। সিবিআই সূত্রে সম্প্রতি জানা গিয়েছিল, নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জেরায় বলেছেন, শিক্ষক নিয়োগের বিশদ নিয়ে তাঁর কিছু জানার কথা নয়। তাঁকে শিক্ষাসচিব যে ফাইল দিতেন, তিনি তাতে সই করতেন মাত্র। সেই সূত্রেই মণীশকে এর আগে ডেকে পাঠানো হয়েছিল এবং দীর্ঘ ক্ষণ জেরা করা হয়েছিল বলে সিবিআই সূত্রের খবর। শিক্ষাসচিব মণীশ কার নির্দেশে শিক্ষামন্ত্রীকে ফাইল পৌঁছে দিতেন সে ব্যাপারে মণীশের কাছে জানতে চাওয়া হয়েছে বলে জল্পনা ছিল। যদিও মণীশ সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তেমন কিছু জানাননি। ফাইল প্রসঙ্গ উঠলে শুধু বলেছিলেন, ‘‘ফাইল তো নিজেই নিজের কথা বলে’’।

তবে সিবিআই সূত্রে খবর আগামী শুক্রবার মণীশের কাছে নতুন কিছু তথ্য জানতে চাওয়া হতে পারে। এই তথ্য এবং নথির বিষয়ে গত বৃহস্পতিবারের জেরা পর্বে জানতে পেরেছে সিবিআই। সেই সব তথ্য এবং নথি নিয়েই বিশদে প্রশ্ন করা হতে পারে মণীশকে। এই সূত্রেই বিকাশ ভবনে শিক্ষা দফতর থেকে কিছু নথি চেয়ে পাঠানো হয়েছে বলে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন