উধাও মাতঙ্গের জন্য লুক আউট নোটিসের ভাবনা

সারদা মামলায় জেরার জন্য বার বার ডাকা সত্ত্বেও, তদন্তকারীদের সামনে হাজির না-হওয়ায় প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মাতঙ্গ সিংহের বিরুদ্ধে ‘লুক আউট’ নোটিস জারির কথা ভাবছে সিবিআই। ইতিমধ্যেই দিল্লি পুলিশ মাতঙ্গের নামে ওই নোটিস জারি করেছে। কিন্তু, সিবিআইয়ের তরফে এ নিয়ে এত দিন ধরে গড়িমসির পিছনে বিজেপির এক শীর্ষস্থানীয় নেতার নিকটাত্মীয়ের হাত রয়েছে বলে অভিযোগ উঠেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০১৪ ০৩:২২
Share:

সারদা মামলায় জেরার জন্য বার বার ডাকা সত্ত্বেও, তদন্তকারীদের সামনে হাজির না-হওয়ায় প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মাতঙ্গ সিংহের বিরুদ্ধে ‘লুক আউট’ নোটিস জারির কথা ভাবছে সিবিআই। ইতিমধ্যেই দিল্লি পুলিশ মাতঙ্গের নামে ওই নোটিস জারি করেছে। কিন্তু, সিবিআইয়ের তরফে এ নিয়ে এত দিন ধরে গড়িমসির পিছনে বিজেপির এক শীর্ষস্থানীয় নেতার নিকটাত্মীয়ের হাত রয়েছে বলে অভিযোগ উঠেছে। সিবিআইয়ের মুখপাত্র কাঞ্চন প্রসাদ বলেন, “যা জানানোর বিবৃতি দিয়ে জানানো হবে।” অন্য দিকে, সারদা মামলায় অসম পুলিশের অর্থনৈতিক অপরাধ দমন শাখার এক প্রাক্তন এসপি-র বিরুদ্ধে কিছু প্রমাণ পেয়েছে সিবিআই।

Advertisement

মাতঙ্গের নামে কেন এখনও ‘লুক আউট’ নোটিস জারি করছে না সিবিআই? নরসিংহ রাওয়ের আমলে কেন্দ্রে কংগ্রেস সরকারের মন্ত্রী ছিলেন মাতঙ্গ। এখন কংগ্রেসেরই একাংশের অভিযোগ, ‘ঠাকুর’ সম্প্রদায়ের মাতঙ্গকে সিবিআইয়ের নজর থেকে আড়াল করে রাখতে মাঠে নেমেছেন বিজেপির ওই সম্প্রদায়ের এক শীর্ষনেতার আত্মীয়।

সিবিআই সূত্রের খবর, এনই টিভি সংক্রান্ত লেনদেনে মাতঙ্গ প্রায় ২৮ কোটি টাকা নিয়েছিলেন বলে তদন্তকারীদের জানিয়েছেন সারদা-কর্তা সুদীপ্ত সেন। এ বিষয়ে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও সাংসদ মাতঙ্গকে জেরা করেছিল ইডি। সেই সময় মাতঙ্গ ইডিকে জানিয়েছিলেন, ওই টাকা তিনি অসমের ব্যবসায়ী রাজেশ বজাজের হাতে চেক মারফত সুদীপ্তকে ফেরত পাঠিয়েছিলেন। কিন্তু সিবিআইয়ের জেরায় সুদীপ্ত দাবি করেন, সেই টাকা পাননি। তার জেরে রাজেশ বজাজকে ৫ দফা জেরা করেন সিবিআই তদন্তকারীরা। রাজেশের গুয়াহাটির বাড়িতে তল্লাশিও চালানো হয়। কিন্তু, ইডি-র জেরার পর থেকেই উধাও হয়ে যান মাতঙ্গ। তাঁর মালিকানাধীন ‘পজিটিভ টেলিভিশন’-এর বিরুদ্ধে অন্য একটি মামলায় দিল্লি পুলিশও তাঁকে খুঁজছে। কিন্তু কোনও সন্ধান মেলেনি। তদন্তকারীরা জানান, মাতঙ্গের ফোন বন্ধ। পুলিশের খাতায় তিনি ‘উধাও’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন